এশিয়াজুড়েই তীব্র দাবদাহ, এপ্রিলে রেকর্ড তাপমাত্রা

ডক্টর টিভি ডেস্ক
2023-04-28 15:19:16
এশিয়াজুড়েই তীব্র দাবদাহ, এপ্রিলে রেকর্ড তাপমাত্রা

গত ১৫ এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস

কয়েক সপ্তাহ ধরে এশিয়াজুড়ে চলছে তীব্র দাবদাহ। এমন পরিস্থিতিতে বিভিন্ন দেশ বাসিন্দাদের জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের না হতে পরামর্শ দিচ্ছে। স্কুল বন্ধ করতে বাধ্য হচ্ছে।

এপ্রিলে বাংলাদেশ, থাইল্যান্ড, মিয়ানমার, চীন, লাওস, ভারতসহ এশিয়ার বেশ কয়েকটি দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

জলবায়ু বিশেষজ্ঞ ও আবহাওয়া ইতিহাসবিদ ম্যাক্সিমিলিয়ানো হেরেরা অস্বাভাবিক এ তাপমাত্রাকে ‘এশিয়ায় এপ্রিলে সবচেয়ে খারাপ তাপপ্রবাহের রেকর্ড’ হিসেবে বর্ণনা করেছেন।

মঙ্গলবার মিয়ানমারের চারটি আবহাওয়া কেন্দ্রে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়। এর মধ্যে পূর্বাঞ্চলীয় মন রাজ্যের থিনজায়েতে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। বুধবার ইয়াঙ্গুনের উত্তর-পূর্বের বাগোতে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০২০ সালের মে এবং ২০১৯ সালের এপ্রিলে এমন তাপমাত্রার রেকর্ড করা হয়।

গত সপ্তাহান্তে থাইল্যান্ডের ব্যাংককসহ বিভিন্ন এলাকায় চলমান দাবদাহ নিয়ে বাসিন্দাদের সতর্ক করে দেশটির কর্তৃপক্ষ। তীব্র গরমের মধ্যে বাইরে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়।

গত শনিবার ব্যাংককে তাপমাত্রা রেকর্ড ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। থাইল্যান্ডের আবহাওয়া দপ্তর জানায়, ওই তাপমাত্রায় ৫৪ ডিগ্রি সেলসিয়াসের মতো তাপ অনুভূত হয়।

দক্ষিণ এশিয়ার বেশ কিছু অংশে চলতি মাসে তীব্র গরম অনুভূত হচ্ছে। কিছু কিছু দেশের তাপমাত্রা রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। এর মধ্যে বাংলাদেশ ও ভারত উল্লেখযোগ্য। গত ১৫ এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যা রাজধানীতে ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। সবশেষ ১৯৬৫ সালের এপ্রিল মাসে ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।


আরও দেখুন: