তীব্র দাবদাহ: পশ্চিমবঙ্গের স্কুল-কলেজে ছুটি ঘোষণা

ডক্টর টিভি ডেস্ক
2023-04-16 16:25:58
তীব্র দাবদাহ: পশ্চিমবঙ্গের স্কুল-কলেজে ছুটি ঘোষণা

দাবদাহ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্যই এ পদক্ষেপ বলে জানানো হয়েছে

তীব্র দাবদাহে সোমবার (১৭ এপ্রিল) থেকে পশ্চিমবঙ্গের সব সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আগামী শনিবার পর্যন্ত চলবে এই ছুটি। শিগগিরই বিজ্ঞপ্তি জারি করবে রাজ্য সরকার। রাজ্যে দাবদাহ চলছে। তা থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্যই এ পদক্ষেপ বলে জানানো হয়েছে।

আনন্দবাজারকে মুখ্যমন্ত্রী বলেন, ‘মানুষের স্বার্থে একটা ব্যবস্থা করতে হবে না? সোম থেকে শনি— সব সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করছি ছুটি দিতে। সরকার বিজ্ঞপ্তি জারি করবে।’

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। শহরের সর্বনিম্ন তাপমাত্রা শনিবার ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস, তা-ও স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। রবিবারও তাপমাত্রা ২৯ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

শনিবার শহরে তাপপ্রবাহ হয়নি। রবিবার তাপপ্রবাহের সম্ভাবনা নেই হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। তবে দক্ষিণের বাকি তিন জেলা অর্থাৎ পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় রবিবারও তাপপ্রবাহ হতে পারে।

কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে সোমবার থেকে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঝাড়খণ্ড থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত। তার প্রভাবেই রাজ্যে বেশ খানিকটা জলীয় বাষ্প প্রবেশ করছে। এই জলীয় বাষ্প তাপমাত্রা কিছুটা কম রেখেছে।

তবে এ ছুটি শুধু সামনের সপ্তাহ, না কি তার পরেও প্রলম্বিত হবে, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। মনে করা হচ্ছে, আবহাওয়ার মতিগতি দেখেই পরবর্তী পদক্ষেপ স্থির করবেন মুখ্যমন্ত্রী।


আরও দেখুন: