চ্যাটজিপিটি থেকে স্বাস্থ্যবিষয়ক পরামর্শ নেওয়া ঝুঁকিপূর্ণ

ডক্টর টিভি ডেস্ক
2023-04-11 16:22:12
চ্যাটজিপিটি থেকে স্বাস্থ্যবিষয়ক পরামর্শ নেওয়া ঝুঁকিপূর্ণ

একই প্রশ্ন একাধিকবার করা হলে প্রতিবার ভিন্ন উত্তর দিচ্ছে

যুক্তরাষ্ট্রভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআইয়ের তৈরি এআই চ্যাটবট চ্যাটজিপিটির দেওয়া স্বাস্থ্যবিষয়ক পরামর্শ নির্ভুল নয়। তাই স্বাস্থ্যবিষয়ক পরামর্শের ক্ষেত্রে চ্যাটজিপিটির ওপর নির্ভরশীল হওয়ার ব্যাপারে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড স্কুল অব মেডিসিনের একদল চিকিৎসক ও গবেষক। খবর ডেইলি মেইলের।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়টির একদল চিকিৎসক ও গবেষক চ্যাটজিপিটির কাছে স্তন ক্যান্সার সম্পর্কে জানতে মোট ২৫টি প্রশ্ন করেন। চ্যাটবটটি ৮৮ শতাংশ প্রশ্নের সঠিক উত্তর দিলেও বিস্তারিতভাবে কিছুই বলতে পারেনি। এ ছাড়া পুরোনো তথ্য ব্যবহার করে প্রশ্নের উত্তর দিয়েছে।

এ ছাড়া একই প্রশ্নের একাধিক উত্তর দিয়েছে চ্যাটজিপিটি। অর্থাৎ, একই প্রশ্ন একাধিকবার করা হলে প্রতিবার ভিন্ন উত্তর দিচ্ছে। চ্যাটজিপিটির কার্যকারিতা যাচাই করতে একই প্রশ্ন তিনবার করেন গবেষকরা। এরপর চ্যাটজিপিটির দেওয়া উত্তরগুলো দক্ষ তিনজন রেডিওলজিস্ট বিশ্লেষণ করেন।

এতে দেখা যায়, উত্তরের ৮৮ ভাগ সঠিক এবং খুব সহজে সেগুলো বোঝা যায়। তবে কিছু উত্তর সঠিক ছিল না। এমনকি কাল্পনিক উত্তরও দিয়েছিল চ্যাটজিপিটি। ফলে চ্যাটবটের দেওয়া উত্তর রোগীকে বিভ্রান্ত করতে পারে বলে মন্তব্য করেন তারা।

গবেষক দলের সদস্য ডা. পল ই বলেন, ‘স্তন ক্যান্সারের লক্ষণ, কারা ঝুঁকিতে রয়েছেন, চিকিৎসা খরচ, বয়স ও মেমোগ্রামের  তথ্য সঠিকভাবে দিয়েছে চ্যাটজিপিটি। তবে অন্যান্য প্রশ্নের ক্ষেত্রে চ্যাটজিপিটি বেশ কিছু ভুয়া জার্নাল বা হেলথ কনসোর্টিয়ামের নিবন্ধের সূত্র উল্লেখ করে ভুল উত্তর দিয়েছে। তাই স্বাস্থ্যবিষয়ক পরামর্শ পেতে চ্যাটজিপিটির বদলে চিকিৎসকদের ওপরই নির্ভর করা উচিত মানুষের।’


আরও দেখুন: