যুক্তরাষ্ট্রে ৩ বছর পর উঠল করোনার জরুরি অবস্থা

ডক্টর টিভি ডেস্ক
2023-04-11 14:37:56
যুক্তরাষ্ট্রে ৩ বছর পর উঠল করোনার জরুরি অবস্থা

করোনা মহামারীতে দেশটিতে ১০ লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জারি করা ‍জরুরি অবস্থা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। তিন বছরের বেশি সময় চলা জরুরি অবস্থা অবসানের বিলে সোমবার (১০ এপ্রিল) স্বাক্ষর করেন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর সিবিসি নিউজের।

হোয়াইট হাউস বলেছে, কংগ্রেসে আগে পাস হওয়া একটি আইনে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট বাইডেন। এর ফলে ওই আইনটি কভিড-১৯ মহামারি সম্পর্কিত জাতীয় জরুরি অবস্থার অবসান ঘটিয়েছে।

বিশ্বের বৃহত্তম অর্থনীতির যুক্তরাষ্ট্রে করোনা মহামারী থেকে মুক্ত রাখতে ২০২০ সালের জানুয়ারিতে এ জরুরি অবস্থা জারি করেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্টড ট্রাম্প।

করোনা ঘিরে দেশজুড়ে চরম বিশৃঙ্খলা, স্বাস্থ্য খাত বিশেষ করে বিভিন্ন রাজ্যের হাসপাতালগুলো ও চিকিৎসকদের মধ্যে অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে আইন করে এ জরুরি অবস্থা জারি করা হয়েছিল। কিন্তু দুঃখজনক হলো, এরপরও করোনা মহামারীতে দেশটিতে ১০ লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

জরুরি অবস্থার অবসান হওয়ায় যুক্তরাষ্ট্রে কভিড পরীক্ষা, বিনামূল্যের ভ্যাকসিন এবং অন্যান্য জরুরি ব্যবস্থার জন্য বিশাল তহবিল এখন বন্ধ হয়ে যাবে। তবে ভবিষ্যতে করোনার যেকোনো ভ্যারিয়েন্টের বিরুদ্ধে লড়াই করার জন্য বাইডেন প্রশাসন অন্যান্য ব্যবস্থা নিয়ে কাজ করছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।


আরও দেখুন: