কোভিড নিয়ে চীনা বিজ্ঞানীদের নতুন প্রতিবেদন

অনলাইন ডেস্ক
2023-04-09 10:51:41
কোভিড নিয়ে চীনা বিজ্ঞানীদের নতুন প্রতিবেদন

কোভিড নিয়ে চীনা বিজ্ঞানীদের নতুন প্রতিবেদন

করোনাভাইরাস প্রাদুর্ভাবের ৩ বছর পর ভাইরাসটির উৎস নিয়ে নতুন গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে চীনের একদল গবেষক। সূত্র : বিবিসি।


শুরু থেকেই করোনার উৎস বলতে হুনান সামুদ্রিক খাবার এবং বন্যপ্রাণীর বাজারের কথা বলে আসছিলেন অনেকে। কিন্তু ২০২০ সালে ওই বাজার থেকে সংগ্রহ করা জৈবিক আলামত বিশ্লেষণ করে প্রকাশিত এটিই প্রথম পিয়ার রিভিউ (অন্য বিজ্ঞানীকে দিয়ে মূল্যায়ন করানো) করা গবেষণা প্রতিবেদন।


উহান শহরের এই বাজারটিতে সামুদ্রিক মাছ ও অন্যান্য প্রাণীর পাশাপাশি বন থেকে ধরে আনা বিভিন্ন প্রানী জীবন্ত বা কেটে মাংস হিসেবে বিক্রি করা হতো। 
 
গবেষণা প্রতিবেদনটিতে বাজারে বিক্রি হওয়া প্রাণীর সঙ্গে ভাইরাসটির সংযোগ দেখানো হয়েছে। কীভাবে করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ে, তা জানতে বিভিন্ন গবেষণার ক্ষেত্রে নতুন প্রতিবেদনটি দিকনির্দেশনা হতে পারে।  


গবেষণায় দেখানো হয়েছে, যেসব নমুনায় করোনাভাইরাস পজিটিভ, সেখানে বন্যপ্রাণীর জেনেটিক উপাদানের উপস্থিতি রয়েছে। এরই প্রেক্ষিতে কোনো কোনো বিজ্ঞানীর অভিমত, করোনাভাইরাস যে প্রাথমিকভাবে একটি সংক্রমিত পশু থেকে মানুষের মধ্যে ছড়িয়েছে, নতুন গবেষণাটি সেই প্রমাণ দিচ্ছে। 
 
তবে অনেকেই ভিন্ন মত জানিয়েছেন। তারা গবেষণার ফল ব্যাখ্যা করার ক্ষেত্রে সতর্কতার আহ্বান জানিয়েছেন। নমুনার মধ্যে জেনেটিক বিষয়বস্তু প্রকাশ করতে কেন ৩ বছর লাগল তা নিয়েও প্রশ্ন তুলেছেন তারা। 
  
নতুন গবেষণা প্রতিবেদনটি ওইসব নমুনায় থাকা উপকরণ নিয়ে নেচার সাময়িকীতে বিস্তারিতভাবে প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।


গবেষকদের প্রতিবেদনে বলা হয়েছে, বন্যপ্রাণী বিক্রি হচ্ছিল এমন জায়গা থেকে সংগ্রহ করা কিছু নমুনায় ভাইরাস পজিটিভ পাওয়া গেছে।
 
প্রতিবেদনের বিশ্লেষণে দেখা গেছে, যেসব প্রাণী থেকে করোনাভাইরাস ছড়ায় বলে সন্দেহ করা হয়, বিশেষ করে র‌্যাকুন কুকুরের মতো প্রাণী ওইসব জায়গায় জীবন্ত বিক্রি হচ্ছিল।
 
তবে কীভাবে কোভিডের প্রাদুর্ভাবের শুরু হলো সে ব্যাপারে গবেষকরা নিশ্চিত কোনো প্রমাণ পাননি। প্রতিবেদনে বলা হয়, পরিবেশ থেকে সংগ্রহ করা নমুনা দিয়ে প্রমাণ করা যায় না, এসব প্রাণী আক্রান্ত ছিল।


আরও দেখুন: