ভারতীয় চোখের ড্রপ ব্যবহারে যুক্তরাষ্ট্রে ৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক
2023-04-04 18:22:26
ভারতীয় চোখের ড্রপ ব্যবহারে যুক্তরাষ্ট্রে ৩ জনের মৃত্যু

ভারতীয় চোখের ড্রপ ব্যবহারে যুক্তরাষ্ট্রে ৩ জনের মৃত্যুর প্রমাণ পেয়েছে এফডিএ

ভারতের তৈরি চোখের ড্রপ ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্রে ৩ রোগীর মৃত্যু এবং আরও কয়েক জনের গুরুতর সংক্রমণের প্রমাণ পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) তাদের তদন্ত প্রতিবেদন এ তথ্য জানিয়েছে। তথ্য-প্রমাণসহ  প্রতিবেদনটিতে বলা হয়েছে, ভারতীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান গ্লোবাল ফার্মা বেশ কয়েকটি সুরক্ষা নিয়ম লঙ্ঘন করেছে। আজ মঙ্গলবার (৪ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।  

প্রকাশিত খবরে বলা হয়েছে, ভারতের চেন্নাই শহরে গ্লোবাল ফার্মার প্ল্যান্ট পরিদর্শনের পর গত সপ্তাহে এফডিএ তাদের প্রতিবেদন প্রকাশ করে। সংস্থাটির সুপারিশের পরে ফেব্রুয়ারিতে ড্রপগুলি প্রত্যাহার করে নিয়েছিল গ্লোবাল ফার্মা।

গ্লোবাল ফার্মার তৈরি চোখের ড্রপগুলি দুটি ব্র্যান্ড নামে মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানি করা হয়েছিল- ইজরিকেয়ার আর্টিফিশিয়াল টিয়ার্স এবং ডেলসাম ফার্মার আর্টিফিসিয়াল টিয়ার্স। দুটি ড্রপই যুক্তরাষ্ট্রে ওষুধ প্রতিরোধী সংক্রমণের মারাত্মক প্রাদুর্ভাবের সাথে যুক্ত ছিল।

মার্চ মাসে ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ১৬টি রাজ্যে ৬৮ জন রোগীকে শনাক্ত করেছিল, যারা সিউডোমোনাস অ্যারুগিনোসার বিরল প্রজাতির ব্যাক্টেরিয়ার সংক্রমণের শিকার হন। আক্রান্তদের মধ্যে তিন জনের মৃত্যু হয় এবং আট জন দৃষ্টিশক্তি হারান এবং চার জনের চক্ষু অপসারণ করা হয়।

এফডিএ ২০ ফেব্রুয়ারি থেকে ভারতে গ্লোবাল ফার্মা প্ল্যান্ট ১১ দিন পরিদর্শন করে। সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, কারখানায় জীবাণুমুক্তকরণ এবং স্বাস্থ্যবিধি সম্পর্কিত বেশ কয়েকটি বিধি লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেছে।

এর মধ্যে একটি বাটিতে ‘কালো, বাদামী রঙের চর্বিযুক্ত ময়লা’ ছিল; জীবাণুমুক্ত উৎপাদন এলাকার বেশ কয়েকটি অংশ যেমন দরজা ও হাতলগুলি সঠিকভাবে পরিষ্কার করা হয়নি। এছাড়া ওষুধ প্যাকেজিংয়ের পৃষ্ঠগুলিকে ‘পরিষ্কার, স্যানিটাইজ করা, দূষণমুক্ত বা জীবাণুমুক্ত করা হয়নি।’


আরও দেখুন: