এবার গাছের ছত্রাকে আক্রান্ত মানুষ

অনলাইন ডেস্ক
2023-04-01 11:06:26
এবার গাছের ছত্রাকে আক্রান্ত মানুষ

বিশ্বে এই প্রথম মানুষের শরীরে উদ্ভিদের ছত্রাকজনিত রোগ ধরা পড়েছে

বিশ্বে এই প্রথম মানুষের শরীরে উদ্ভিদের ছত্রাকজনিত রোগ ধরা পড়েছে। শনাক্ত হওয়া রোগিটি ভারতের একজন উদ্ভিদ মাইকোলজিস্ট। সূত্র : এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ছত্রাকে আক্রান্ত ব্যক্তির চিকিৎসকরা মেডিকেল মাইকোলজি কেস রিপোর্টস নামের একটি জার্নালে এ সংক্রান্ত গবেষণার তথ্য প্রকাশ করেছেন।

গবেষণাটি পরিচালনা করেছেন কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতালের ডা. সোমা দত্ত ও ডা. উজ্জ্ববীনী রায়। তাদের মতে, এই ঘটনা আমাদের দেখিয়ে দিচ্ছে- উদ্ভিদ ছত্রাকের খুব কাছাকাছি থাকলে তা মানুষের দেহে সংক্রমিত হতে পারে।  

অবশ্য প্রতিবেদনে ৬১ বছর বয়সী ওই ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। তিন মাস ধরে কর্কশ কণ্ঠস্বর, কাশি, ক্লান্তি ও গিলতে অসুবিধার মতো উপসর্গে ভুগতে থাকার পর তিনি কলকাতার একটি হাসপাতালের শরণাপন্ন হন।

আক্রান্ত ব্যক্তির ডায়াবেটিস, এইচআইভি সংক্রমণ, রেনাল রোগ, কোনো দীর্ঘস্থায়ী রোগ, ইমিউনোসপ্রেসিভ ওষুধ সেবন বা মানসিক আঘাতের ইতিহাস নেই। পেশায় ওই ব্যক্তি একজন উদ্ভিদ মাইকোলজিস্ট। দীর্ঘদিন ধরে তিনি গবেষণার অংশ হিসেবে ক্ষষিষ্ণু উপাদান, মাশরুম এবং বিভিন্ন উদ্ভিদ ছত্রাক নিয়ে কাজ করেন।

গবেষণায় বলা হয়েছে, কনড্রোস্টেরিয়াম পারপিউরিয়াম নামের একটি উদ্ভিদ ছত্রাক গাছে রূপালী পাতা রোগের জন্ম দেয়। বিশেষ করে গোলাপ জাতের উদ্ভিদে। এই প্রথম উদ্ভিদ ছত্রাক দ্বারা কোনো মানুষ আক্রান্ত হলেন। প্রচলিত পদ্ধতি (মাইক্রোস্কপি ও কালচার) এই ছত্রাক শনাক্তে ব্যর্থ হয়েছে।


আরও দেখুন: