যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী ছত্রাকের সংক্রমণ নিয়ে উদ্বেগ

অনলাইন ডেস্ক
2023-03-23 12:38:11
যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী ছত্রাকের সংক্রমণ নিয়ে উদ্বেগ

এ বছর এরইমধ্যে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৪৭১ জন

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী একটি ছত্রাকের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। ছত্রাকটির নাম ‘ক্যানডিডা অরিস’। খবর বিবিসির।

দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, ছত্রাকটির সংক্রমণ ছড়ানোর হার উদ্বেগজনক। ২০২১ সালে যুক্তরাষ্ট্রে এ ছত্রাকে সংক্রমিত হন ৭৫৬ জন। এ বছর এরইমধ্যে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৪৭১ জন।

চিকিৎসকরা বলছেন, সুস্থ কারও ক্যানডিডা অরিসে সংক্রমিত হওয়ার ঝুঁকি কম। তবে যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল অথবা ভেন্টিলেটর বা ক্যাথেটারের মতো ডিভাইস ব্যবহার করেন, তারা সংক্রমিত হলে গুরুতর অসুস্থ বা মৃত্যুর ঝুঁকি আছে। আক্রান্তদের বেশিরভাগের শরীরে ছত্রাকের ওষুধ কাজ করে না।

এ কারণেই ‘ক্যানডিডা অরিস’ ছত্রাককে ‘আর্জেন্ট অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স থ্রেট’ হিসেবে বর্ণনা করছে সিডিসি। ইতিমধ্যে ছত্রাকটিতে সংক্রমিত হয়ে অনেক রোগী হাসপাতালে চিকিৎসাধীন। এ ছাড়া বয়োজ্যেষ্ঠরা প্রবীণদের জন্য বিশেষায়িত চিকিৎসাকেন্দ্রে ভর্তি আছেন।

সিডিসির প্রতিবেদন অনুযায়ী, ছত্রাকটিতে সংক্রমিত হয়ে তিন রোগীর অবস্থা সংকটাপন্ন হয়। তাদের একজন মারা গেছেন।

সিডিসির এ প্রতিবেদন প্রকাশ হয়েছে অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন নামের একটি সাময়িকীতে। এতে বলা হয়েছে, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে প্রথমবার ক্যানডিডা অরিসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর কয়েক বছর সংক্রমণের তথ্য ছিল না। তবে ২০২১ ও ২০২২ সালে ছত্রাকটির সংক্রমণ দ্রুত বাড়তে শুরু করে।


আরও দেখুন: