ভূমিকম্পে পাকিস্তান-আফগানিস্তানে নিহত ১২

অনলাইন ডেস্ক
2023-03-22 13:15:16
ভূমিকম্পে পাকিস্তান-আফগানিস্তানে নিহত ১২

৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের জুর্ম শহরের ৪০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতজুড়ে মঙ্গলবার (২১ মার্চ) রাতের ভূমিকম্পে এখন পর্যন্ত ১২ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এর মধ্যে পাকিস্তানে ৯ ও আফগানিস্তানে ৩ জন রয়েছে বলে জানিয়েছে রয়টার্স ও ডন।

বুধবার (২৩ মার্চ) পাকিস্তান গণমাধ্যম ডন জানায়, সোয়াত জেলার মাদিয়ান শহরে দেয়াল ধসে এক মেয়ে নিহত হয়েছে। এ ছাড়া ভূমিকম্পের পর আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টের কারণে আরও দুজন মারা গেছেন। এর মধ্যে ইসলামাবাদের একজন এবং অ্যাবোটাবাদে ১৩ বছরের মেয়ে মারা গেছে।

খাইবার পাখতুনখাওয়া (কেপি) মাদিয়ান শহরে মেয়েটির মৃত্যুর পাশাপাশি বেশ কয়েকজন আহতের খবর পাওয়া গেছে। উদ্ধার কর্মকর্তারা জানিয়েছেন, সোয়াবি জেলার শেখজানা গ্রামে ভূমিকম্পের কারণে বাড়ির ছাদ ধসে পড়ায় পাঁচজন আহত হয়েছেন।

প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, সোয়াতের কালাম এলাকায় কারানডুকে সেতুর কাছে ভূমি ধসে পড়ে। এতে বাহরাইন-কালাম সড়ক বন্ধ হয়ে গেছে। কেপি স্বাস্থ্য বিভাগও প্রদেশের সব হাসপাতালে জরুরি অবস্থা জারি করেছে।

শফিউল্লাহ গন্ডাপুর নামের এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, সোয়াতে প্রায় ১৫০ জন আহত হয়েছে।

ভূমিকম্পটি গিলগিট-বালতিস্তান (জিবি)-এর পার্বত্য অঞ্চলেও ঝাঁকুনি দিয়েছিল। তবে তাৎক্ষণিকভাবে কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে ভূমিধসের কারণে একটি খামারের গবাদিপশু মারা গেছে।

ভূমিধসে কোহিস্তানের হারবান এলাকায় কারাকোরাম মহাসড়ক বন্ধ হয়ে গেছে। এতে উভয় পাশে বেশ অনেক লোক আটকা পড়েছে। এ ছাড়া পাকিস্তানের বিভিন্ন শহরে অনেক ভবনে ফাটলের খবরও পাওয়া গেছে।

ভূমিকম্পে আফগানিস্তানের লাঘমান প্রদেশে তিনজন নিহত হয়েছে। দেশটির দুর্যোগ প্রশমন মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রহিমি এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার রাতে পাকিস্তান, ভারত ও আফগানিস্তানজুড়ে ৬ দশমিক ৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এতে আফগানিস্তানের রাজধানী কাবুল, পাকিস্তানের রাওয়ালপিন্ডি, ইসলামাবাদ, লাহোর, মুলতান, ফয়সালাবাদ, মুজাফ্ফরগড়, মানসেহরা, অ্যাবোটাবাদ, মুজাফফরাবাদ, পেশোয়ার, হরিপুর, মারদান, চিত্রাল, চরসাদ্দা, সোয়াত, ভারতনিয়ন্ত্রিত কাশ্মীর ও দিল্লি পর্যন্ত কেঁপে ওঠে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) বরাতে এএফপি জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৫। ভূমিকম্পটি ১৮৭ কিলোমিটার (১১৬ মাইল) গভীরতায় আঘাত হানে।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের জুর্ম শহরের ৪০ কিলোমিটার (২৫ মাইল) দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে, যা পাকিস্তান ও তাজিকিস্তানের সীমান্ত নিকটবর্তী। ভূমিকম্প কমপক্ষে ৩০ সেকেন্ড স্থায়ী ছিল। মানুষ আতঙ্কিত হয়ে বাড়ি থেকে বের হয়ে পড়ে।


আরও দেখুন: