বিশ্বে প্রথমবার পেঙ্গুইনের ছানি অপারেশন

অনলাইন ডেস্ক
2023-03-19 15:59:02
বিশ্বে প্রথমবার পেঙ্গুইনের ছানি অপারেশন

বার্ধক্যজনিত কারণে পেঙ্গুইনগুলোর চোখে ছানি পড়েছিল

এশিয়ার সবচেয়ে বড় পশু অভয়াশ্রমের বাসিন্দা ৬টি পেঙ্গুইন। বরফভর্তি বালতিতে করে শীতাতপ নিয়ন্ত্রিত ভ্যানে ৩০ কিলোমিটার দূরে সিঙ্গাপুরের পূর্বাঞ্চলের একটি ক্লিনিকে নিয়ে আসা হয়। উদ্দেশ্য, ছানি অপারেশন করে বুদ্ধিদীপ্ত প্রাণীগুলোকে অন্ধত্বের হাত থেকে মুক্তি দেওয়া।

শনিবার (১৮ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে ৩টি কিং পেঙ্গুইন ও ৩টি হামবোল্ট পেঙ্গুইনের জীবনের এ বিচিত্র ঘটনার খবর জানানো হয়েছে।

ক্লিনিকে এ সূক্ষ্ম চক্ষু অপারেশন করেন ৫ সদস্যের বিশিষ্ট পশু চিকিৎসক দল। এর আগে কখনোই মেরু অঞ্চলে বসবাসকারী পেঙ্গুইনের ওপর এ ধরনের কোনো শল্যচিকিৎসা পরিচালনা করা হয়নি।

বার্ধক্যজনিত কারণে পেঙ্গুইনগুলোর চোখে ছানি পড়েছিল। চিকিৎসকরা অপারেশনের মাধ্যমে এই ছানি বের করে এনে তাদের চোখে বিশেষায়িত লেন্স বসিয়ে দেন। ফলে দূর হয় তাদের অন্ধত্ব।

লেন্সগুলো পেঙ্গুইনের চোখের সুনির্দিষ্ট মাপ অনুযায়ী জার্মানিতে নির্মাণ করা হয়। পশু অভয়ারণ্য পরিচালনাকারী প্রতিষ্ঠান মানদাই ওয়াইল্ডলাইফ গ্রুপ (এমডব্লিউজি) জানিয়েছে, লেন্স তৈরিতে সময় লেগেছে ২ মাস। এ প্রতিষ্ঠানটি সিঙ্গাপুরের ৪টি অভয়ারণ্যে প্রায় ১ হাজার জাতের ২১ হাজার পশু-পাখীর ব্যবস্থাপনা করে থাকে।

এমডব্লিউজির নিজস্ব পশু চিকিৎসক এলেন রশিদী বলেন, ‘আমরা পর্যবেক্ষণ করি, (পেঙ্গুইনের) চোখ ঘোলা হয়ে গেছে এবং তারা এমনভাবে চলাফেরা করছে, যাতে মনে হয় সামনে থাকা বস্তুগুলো ভালো করে দেখতে পাচ্ছে না।’

তাৎক্ষণিকভাবে, পেঙ্গুইনগুলোকে পানি থেকে সরিয়ে নিয়ে আলাদা জায়গায় রাখা হয়। দিনে ২ বার তাদের চোখে ড্রপ দেওয়া হয়। তবে আড়াই ঘণ্টার সফল অস্ত্রোপচারের ৩ মাস পর এখন পেঙ্গুইনগুলো সব কিছু পরিষ্কারভাবে দেখছে। তারা আগের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণ প্রাণবন্ত আচরণ করছে এবং প্রতিক্রিয়া দেখাচ্ছে।

এমডব্লিউজি আগে সি লায়ন ও ওরাংওটাং এর মতো প্রাণীর চোখে ছানির অস্ত্রোপচার করেছে। এছাড়া শিকারি পাখির পায়ের একটি প্রাণহন্তারক রোগের চিকিৎসায় সংস্থাটি থ্রিডি প্রিন্ট করা প্রতিরক্ষামূলক জুতা ব্যবহার করেছে।

পেঙ্গুইনের অস্ত্রোপচার প্রক্রিয়ার মূল দায়িত্বে থাকা পশুদের চক্ষু চিকিৎসক ড. গ্ল্যাডিস বু জানান, এটাই পেঙ্গুইনের ছানি অপারেশনের প্রথম ঘটনা এবং তিনি একে পশু চিকিৎসায় এক নতুন মাইলফলক হিসেবে অভিহিত করেন।


আরও দেখুন: