থাইল্যান্ডে তীব্র বায়ুদূষণ, হাসপাতালে ২ লাখ মানুষ

অনলাইন ডেস্ক
2023-03-12 15:17:21
থাইল্যান্ডে তীব্র বায়ুদূষণ, হাসপাতালে ২ লাখ মানুষ

চলতি সপ্তাহেই প্রায় ২ লাখ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে

থাইল্যান্ডে বায়ুদূষণ ভয়াবহ আকার ধারণ করেছে। গত সপ্তাহে বায়ুদূষণজনিত শ্বাসকষ্টে অন্তত ২ লাখ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে। দেশটির কর্মকর্তারা বলেছেন, সবচেয়ে বেশি বায়ুদূষণ হচ্ছে ব্যাংককে। খবর এএফপির।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অন্তত ১ কোটি ১০ লাখ মানুষ বাস করে। এটি বিশ্বের অন্যতম পর্যটন শহর। গত কয়েক দিন ধরে যানবাহনের ধোঁয়া, শিল্প-কারখানার ধোঁয়া ও কৃষিপণ্য পোড়ানোর ধোঁয়ায় শহরটির আকাশ ছেয়ে গেছে।

এ ছাড়া উত্তরের শহর চিয়াং মাইতেও বায়ুদূষণের মাত্রা অনেক বেশি। এটি একটি কৃষি অঞ্চল এবং এখানে কৃষকেরা এই সময়ে ফসলের খড় পোড়ান।

আইকিউএয়ার পর্যবেক্ষণ সংস্থার র‍্যাঙ্কিংয়ে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ব্যাংকক।

থাইল্যান্ডের জনস্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত তিন মাসে বায়ুদূষণের কারণে অন্তত ১০ লাখ ৩০ হাজার মানুষ অসুস্থ হয়ে পড়েছে। এর মধ্যে চলতি সপ্তাহেই প্রায় ২ লাখ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে।

গত বুধবার জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের চিকিৎসক ক্রিয়াংক্রাই নামথাইসোং বলেছেন, অন্তঃসত্ত্বা নারী ও শিশুরা যেন ঘরে থাকে। যদি জরুরি প্রয়োজনে বাইরে বের হতেই হয়, তবে যেন তারা দূষণরোধক উন্নতমানের মাস্ক পরে বের হয়।

এর আগে জানুয়ারির শেষের দিকে ও ফেব্রুয়ারির শুরুতে ব্যাংকক সিটি কর্তৃপক্ষ শহরের বাসিন্দাদের ঘরে থেকেই কাজ করার নির্দেশনা জারি করেছিল। কারণ তখন বায়ুদূষণ চরম রূপ নিয়েছিল।

ব্যাংককের গভর্নর চ্যাডচার্ট সিট্টিপুন্টের একজন মুখপাত্র বলেছেন, পরিস্থিতি আরও খারাপ হলে, অনুরূপ আরেকটি আদেশ জারি করা হবে।

জনস্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত বুধবার ব্যাংককের ৫০টি এলাকার বাতাসে সবচেয়ে বেশি বিপজ্জনক ‘পিএম ২.৫’ কণার অনিরাপদ মাত্রা রেকর্ড করা হয়েছে। এই কণাগুলো এতই ক্ষুদ্র যে সহজেই রক্তপ্রবাহে প্রবেশ করতে পারে।

তবে জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের দূষণ নিয়ন্ত্রণ বিভাগ জানিয়েছে, গত তিন দিন ধরে ব্যাংককের বেশিরভাগ এলাকার বাতাসে ‘পিএম ২.৫’-এর মাত্রা নিরাপদ সীমার ওপরে রয়েছে।


আরও দেখুন: