ইরানে বিষক্রিয়ায় আক্রান্ত ৫ সহস্রাধিক স্কুলছাত্রী

অনলাইন ডেস্ক
2023-03-09 11:57:22
ইরানে বিষক্রিয়ায় আক্রান্ত ৫ সহস্রাধিক স্কুলছাত্রী

গত নভেম্বরের শেষের দিকে ইরানের স্কুলগুলোতে অনেক ছাত্রী অজানা বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে অসুস্থ হতে শুরু করে

ইরানে স্কুলে পড়ুয়া ৫ হাজারের বেশি ছাত্রী বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছে। বিষক্রিয়ার ঘটনা তদন্তকারী দলের একজন আইনপ্রণেতার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

গত নভেম্বরের শেষের দিকে ইরানের স্কুলগুলোতে অনেক ছাত্রী অজানা বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে অসুস্থ হতে শুরু করে। সেই বিষক্রিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়তে বাড়তে সম্প্রতি ৫ হাজার ছাড়িয়েছে।

ঘটনা তদন্ত করছে সংসদীয় ফ্যাক্ট-ফাইন্ডিং কমিটি। ওই কমিটির এক সদস্য ও আইনপ্রণেতা মোহাম্মদ হাসান আফসারি স্থানীয় বার্তা সংস্থা আইএসএনএকে বলেছেন, সারা দেশের ২৫টি প্রদেশের অন্তত ২৩০টি স্কুলে এ বিষক্রিয়ার ঘটনা ঘটেছে। এসব স্কুলের ৫ হাজারের বেশি ছাত্রী বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছে। বিষের ধরন ও কারণ শনাক্ত করতে বিভিন্ন পরীক্ষা করা হচ্ছে বলে জানান তিনি।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খোমেনি গত সোমবার বলেছেন, যারা বিষক্রিয়ার সঙ্গে জড়িত, তারা অমার্জনীয় অপরাধ করেছে। তিনি অবিলম্বে অপরাধীদের খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হাসপাতালে ভর্তি হওয়া পাঁচ শতাংশের কম শিক্ষার্থী গুরুতর অসুস্থ হয়েছে।

এদিকে, আইএসএনএ জানিয়েছে, সর্বশেষ দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাহেদান শহরের একটি স্কুলে ৪০ শিক্ষার্থী বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছে।

বিষক্রিয়ার ঘটনার জেরে ইরানের রাজধানী ও অন্যান্য শহরে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, গত শনিবার তেহরানসহ আশপাশের কয়েকটি শহরে উদ্বিগ্ন অভিভাবকেরা প্রতিবাদ করছেন।


আরও দেখুন: