এক যুগে স্থূলতায় আক্রান্ত হবে বিশ্বের অর্ধেক মানুষ

অনলাইন ডেস্ক
2023-03-03 12:53:18
এক যুগে স্থূলতায় আক্রান্ত হবে বিশ্বের অর্ধেক মানুষ

স্থূলতা হলো একটি মেডিকেল শব্দ যা মূলত উচ্চ মাত্রায় চর্বিযুক্ত কোনো ব্যক্তিকে বর্ণনা করতে ব্যবহৃত হয়

ওয়ার্ল্ড ওবেসিটি ফাউন্ডেশন সতর্ক করে বলেছে, এখনই কোনো পদক্ষেপ না নিলে ২০৩৫ সালের মধ্যে বিশ্বের অর্ধেকের বেশি মানুষ মাত্রাতিরিক্ত ওজন বা ওবেসিটিতে আক্রান্ত হবেন।

সংখ্যার বিচারে যা ৪০০ কোটির বেশি মানুষ ওবেসিটিতে আক্রান্ত হবেন। কারণ শিশুদের মধ্যে দ্রুত ওজন বৃদ্ধি পাচ্ছে। খবর বিবিসির।

আফ্রিকা ও এশিয়ার নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতে অতিরিক্তি ওজনের মানুষের সংখ্যা সবচেয়ে বেশি বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। ২০৩৫ সালের মধ্যে স্থূলতার খরচ গিয়ে দাঁড়াবে বার্ষিক ৪ লাখ কোটি মার্কিন ডলারে।

ফেডারেশনের সভাপতি অধ্যাপক লুইস বাউর তাদের প্রতিবেদনের ফলাফল বিবেচনায় নিয়ে এখনই পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে যথাযথ পদক্ষেপ না নেওয়া দেশগুলোকে ভবিষ্যতে ঝুঁকির মুখে পড়ার বিষয়ে স্পষ্ট সতর্কতা দিয়েছেন তিনি।

প্রতিবেদনে বিশেষ করে শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে স্থূলতার ক্রমবর্ধমান হার সামনে আনা হয়েছে। অধ্যাপক লুইস বাউর বলেন, স্থূলতা মোকাবিলায় ব্যর্থ হলে ভবিষ্যতে আমরা যে গুরুতর প্রতিক্রিয়ার ঝুঁকিতে আছি, প্রতিবেদনের ফলাফল সেটিই স্পষ্ট করেছে।

তিনি আরও বলেন, শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে স্থূলতার হার সবচেয়ে দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যা বিশেষভাবে উদ্বেগজনক।

বিশ্বব্যাপী স্থূলতা সবচেয়ে বেশি বৃদ্ধি পাবে এমন শীর্ষ ১০টি দেশের মধ্যে ৯টিই আফ্রিকা এবং এশিয়ার নিম্ন বা নিম্ন-মধ্যম আয়ের দেশ। স্থূলতার হার বৃদ্ধির কারণগুলোর মধ্যে রয়েছে, বেশি বেশি প্রক্রিয়াজাত খাবার পছন্দ, বেশি মাত্রায় বসে থাকার অভ্যাস, খাদ্য সরবরাহ এবং বিপণন নিয়ন্ত্রণের দুর্বল নীতি এবং ওজন ব্যবস্থাপনা এবং স্বাস্থ্য শিক্ষায় সহায়তা করার জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পরিষেবা না থাকা।

প্রতিবেদনে প্রকাশিত এসব তথ্য আগামী সোমবার (৭ মার্চ) জাতিসংঘে উপস্থাপন করা হবে। স্থূলতা হলো একটি মেডিকেল শব্দ যা মূলত উচ্চ মাত্রায় চর্বিযুক্ত কোনো ব্যক্তিকে বর্ণনা করতে ব্যবহৃত হয়।


আরও দেখুন: