ব্রাজিলে ‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত, মাংস রফতানি স্থগিত

অনলাইন ডেস্ক
2023-02-23 18:38:44
ব্রাজিলে ‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত, মাংস রফতানি স্থগিত

ব্রাজিলের পারা রাজ্যে গরুর ‘ম্যাড কাউ’ শনাক্ত হওয়ায় বুধবার (২২ ফেব্রুয়ারি) আপাতত মাংস রফতানি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে দেশটির কৃষি ও পশুসম্পদ মন্ত্রণালয়

ব্রাজিলে গরুর মারাত্মক রোগ ‘ম্যাড কাউ’ শনাক্ত হয়েছে। এ কারণে চীনে গরুর মাংস রফতানি স্থগিত করেছে দেশটি। এরফলে ক্ষতিরমুখে পড়বেন ব্রাজিলের কৃষকরা। কারণ  চীনেই সবচেয়ে বেশি মাংস রফতানি করে দেশটি। আজ বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে। 

প্রকাশিত খবরে বলা হয়েছে, ব্রাজিলের পারা রাজ্যে গরুর ‘ম্যাড কাউ’ শনাক্ত হওয়ায় বুধবার (২২ ফেব্রুয়ারি) আপাতত মাংস রফতানি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে দেশটির কৃষি ও পশুসম্পদ মন্ত্রণালয়। ঘোষণা অনুযায়ী, আজ বৃহস্পতিবার থেকেই এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। রোগ শনাক্ত হওয়ায় ইতোপূর্বে ব্রাজিল ও চীনের মধ্যে সম্পাদিত চুক্তির অংশ হিসেবে সাময়িকভাবে মাংস রফতানি স্থগিত থাকবে। 

ব্রাজিলের কৃষি ও পশুসম্পদমন্ত্রী কার্লোস ফাভারো বলেন, তদন্তের প্রতিটি পর্যায়ে তাৎক্ষণিক সব ব্যবস্থা নেয়া হচ্ছে। বিশ্বব্যাপী ব্রাজিলিয়ান মাংসের কোয়ালিটি নিশ্চিত করার জন্য বিষয়টি সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে পরিচালিত হচ্ছে।

‘ম্যাড কাউ’ অফিসিয়ালি ‘বোভিন স্পোঙ্গিফর্ম এনসেফালাইটিস’ নামে পরিচিত। এর আগে পারা রাজ্যে গরুর বিরল এই রোগটি শনাক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে সেখানকার কৃষি মন্ত্রণালয়।

সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, যেসব লক্ষণ দেখা গেছে, তা নির্দেশ করছে রোগটির বিরল অবস্থা, যেটি সাধারণত দেখা যায়। তবে এই রোগ মানুষ এবং পশুপালকের জন্য তেমন ঝুঁকিপূর্ণ নয়।


আরও দেখুন: