স্টেমসেল চিকিৎসায় সুস্থ আরেক এইডস রোগী

অনলাইন ডেস্ক
2023-02-22 16:01:55
স্টেমসেল চিকিৎসায় সুস্থ আরেক এইডস রোগী

নাম প্রকাশ করা হয়নি ৫৩ বছর বয়সী ওই ব্যক্তির ২০০৮ সালে এইচআইভি ধরা পড়েছিল

‘ডুসেলডর্ফ রোগী’ নামে পরিচিত এক ব্যক্তি স্টেম সেল ট্রান্সপ্লান্ট পাওয়ার পর এইচআইভি থেকে সুস্থ হয়েছেন, যা আগে তার লিউকেমিয়ার চিকিৎসায় ব্যবহার হয়েছিল। সোমবার একটি গবেষণার ফলাফলে এ তথ্য জানানো হয়েছে। খবর এএফপির।

এইচআইভি ও ক্যান্সার— উভয়েরই অন্য দুটি ক্ষেত্রে বার্লিন এবং লন্ডনের রোগীদের পূর্বে উচ্চ-ঝুঁকির পদ্ধতি অনুসরণ করে বৈজ্ঞানিক জার্নালে নিরাময় হিসেবে প্রতিবেদনটি করা হয়েছে।

ন্যাচার মেডিসিন জার্নালে ডুসেলডর্ফ রোগীর নিরাময়ের বিস্তারিত প্রকাশিত হয়েছে। নাম প্রকাশ করা হয়নি ৫৩ বছর বয়সী ওই ব্যক্তির ২০০৮ সালে এইচআইভি ধরা পড়েছিল। তিন বছর পরে তীব্র মায়লোয়েড লিউকেমিয়ায় আক্রান্ত হন, যা রক্তের ক্যান্সারের একটি প্রাণঘাতী রূপ।

২০১৩ সালে তার সিসিআর-৫ জিনে বিরল মিউটেশনসহ এক নারী দাতার স্টেম সেল ব্যবহার করে একটি অস্থি মজ্জা প্রতিস্থাপন করা হয়। এইচআইভি কোষে প্রবেশ করা বন্ধ করতে মিউটেশন পাওয়া গেছে।

ডুসেলডর্ফ রোগী তখন ২০১৮ সালে এইচআইভির জন্য অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি বন্ধ করে দেন। চার বছর পর ধারাবাহিক পরীক্ষায় তার শরীরে এইচআইভি ফিরে আসার কোনো চিহ্ন পাওয়া যায়নি।

গবেষণা বলছে, এইচআইভি-১ নিরাময়ের এ তৃতীয় কেস মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে, যা আশা করি ভবিষ্যতে নিরাময়ের কৌশলগুলোকে গাইড করবে।

এইচআইভি ও ক্যান্সারে আক্রান্ত আরও দুই ব্যক্তি, তথাকথিত নিউইয়র্ক এবং সিটি অফ হোপ রোগীদের পুনরুদ্ধারের কথা গত বছর বিভিন্ন বৈজ্ঞানিক সম্মেলনে ঘোষণা করা হয়েছিল। যদিও সেই ক্ষেত্রের গবেষণার ফল এখনও প্রকাশিত হয়নি।

যদিও এইচআইভির নিরাময় দীর্ঘকাল ধরে খোঁজা হচ্ছে। এ ক্ষেত্রে জড়িত অস্থিমজ্জা প্রতিস্থাপন একটি গুরুতর এবং বিপজ্জনক অপারেশন। এটি শুধুমাত্র এইচআইভি এবং রক্তের উভয় ক্যান্সারে আক্রান্ত অল্প সংখ্যক রোগীর জন্য উপযুক্ত। বিরল সিসিআর-৫ মিউটেশনসহ একটি অস্থিমজ্জা দাতা খুঁজে পাওয়াও একটি বড় চ্যালেঞ্জ হতে পারে।

গবেষণার এক সহলেখক ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউটের আসিয়ার সেজ-সিরিয়ন বলেন, প্রতিস্থাপনের সময় রোগীর রোগপ্রতিরোধক কোষগুলো দাতাদের দ্বারা সম্পূর্ণরুপে প্রতিস্থাপিত হয়, যা সংক্রমিত কোষগুলোর বিশাল সংখ্যাগরিষ্ঠের পক্ষে সম্ভব করে তোলে।

তিনি বলেন, এটি একটি ব্যতিক্রম পরিস্থিতি যখন লিউকেমিয়া ও এইচআইভি উভয়ের জন্য সফল আরোগ্য লাভের ক্ষেত্রে এ প্রতিস্থাপনের জন্য সমস্ত কারণ মিলে যায়।


আরও দেখুন: