তুরস্কে ২২৮ ঘণ্টা পর দুই সন্তানসহ মাকে উদ্ধার

অনলাইন ডেস্ক
2023-02-16 14:38:55
তুরস্কে ২২৮ ঘণ্টা পর দুই সন্তানসহ মাকে উদ্ধার

উদ্ধারকর্মী ইরিলমাজ বলেন, এলা জানতে চেয়েছিলেন, কত দিন পার হয়েছে?

তুরস্কে ২২৮ ঘণ্টা পর ধ্বংসস্তূপের নিচ থেকে দুই সন্তানসহ এক মাকে উদ্ধার করেছেন উদ্ধারকারীরা। বুধবার (১৫ ফেব্রুয়ারি) আন্তাকিয়া শহর থেকে তাদের যখন উদ্ধার করা হয়, তারা স্বাভাবিক ছিলেন। খবর আল-জাজিরার।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। পরবর্তীতে শতাধিক আফটারশকে শহরটির অনেক ভবন ধসে পড়ে।

তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু জানিয়েছে, উদ্ধার ওই মায়ের নাম এলা। আর তার ছেলেমেয়ের নাম মিসাম এবং আলী। ভূমিকম্প আঘাত হানার প্রায় ১০ দিন পর তাদের নিজ অ্যাপার্টমেন্টের নিচ থেকে জীবিত উদ্ধার করা হয়।

উদ্ধারকর্মী মেহমেত ইরিলমাজের কাছে তাদের উদ্ধারের বিষয়ে জানতে চাওয়া হয়। তিনি বলেন, প্রথমে আমি এলার হাত ধরি। এরপর আমরা কথা বলতে শুরু করি এবং আলাপের মাধ্যমে তাকে শান্ত রাখার চেষ্টা করি। একই সঙ্গে চলতে থাকে উদ্ধার তৎপরতা। আমরা খুশি যে, এ নিয়ে পঞ্চম ব্যক্তিকে জীবিত উদ্ধার করতে পেরেছি।

ইরিলমাজ মাইন উদ্ধারের প্রশিক্ষণ নিয়েছেন। তিনি বলেন, এলা প্রথমেই আমার কাছে পানি চেয়েছিল। কিন্তু মেডিকেল টিম হস্তক্ষেপ করায় ওই মুহূর্তে আমরা তাকে কিছুই দিতে পারিনি। এরপর তিনি জানতে চেয়েছিলেন, কত দিন পার হয়েছে?

স্বাস্থ্যকর্মী আলী পার্লস এলা, তার ছেলে ও মেয়েকে চিকিৎসা দেন। তিনি বলেন, তিনজনেরই পানিস্বল্পতা দেখা দিয়েছিল। কিন্তু তারা স্বাভাবিক অবস্থায় ছিলেন।

এর আগে তুরস্কের কাহরামানমারাস নামক শহর থেকে ২২২ ঘণ্টা পর ৪২ বছর বয়সী এক নারীকে উদ্ধার করা হয়। ওই একই শহর থেকে পরবর্তীতে ৭৪ বছর বয়সী এক নারীকে ধ্বংসস্তূপের নিচে জীবিত পাওয়া যায়।

শক্তিশালী এ ভূমিকম্পে তুরস্কে এখন পর্যন্ত ৪১ হাজারের বেশি মানুষ মারা গেছেন। কম্পনে শত শত বাড়ি ধসে পড়ায় এখনো সব জায়গায় ধ্বংসস্তূপ অপসারণ সম্ভব হয়নি। ফলে ধারণা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়বে।


আরও দেখুন: