নিউজিল্যান্ডে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের আঘাত

Doctor TV Report
2023-02-13 12:57:59
নিউজিল্যান্ডে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের আঘাত

ঘূর্ণিঝড়ের এখন পর্যন্ত ৪ জন নিহত হওয়ার তথ্য জানা গেছ।

নিউজিল্যান্ডে আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েল’। ভারী বৃষ্টিপাত ও প্রবল ঝড়ের কবলে ৫৮ হাজার ঘর বাড়ি বিদ্যুৎহীন রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। 

ঘূর্ণিঝড়টি নিউজিল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থান করছে। ঝড়ের কেন্দ্রটি সোমবারের শেষের দিকে বা মঙ্গলবারের প্রথম দিকে বৃহত্তম শহর অকল্যান্ডের উপকূলে থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঘূর্ণিঝড়ের কারণে এখন পর্যন্ত ৪ জন নিহত হওয়ার তথ্য জানা গেছে। এর আগে শনিবার রাতে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল অস্ট্রেলিয়ার নরফোক দ্বীপে আঘাত হানে। ফলে নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়টি আঘাত করে।

নর্থল্যান্ড, করোমন্ডেল এবং তাইরাউহিটি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে । ঘূর্ণিঝড় কবলিত মানুষদের জন্য আশ্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে। যারা বাড়িতে আটকা পড়ে আছেন, তাদের জন্য আগামী তিন দিনের পর্যাপ্ত খাদ্য সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স বলেছেন, 'সারা দেশের মানুষের কাছে আমাদের প্রধান বার্তা হলো, দয়া করে তীব্র আবহাওয়া সতর্কতাকে গুরুত্ব সহকারে নিনি। ঝড় মোকাবিলায় প্রস্তুত আছেন কিনা তা নিশ্চিত করুন।'

করোমন্ডেল উপদ্বীপ ও ঘূর্ণিঝড়ের নিকটবর্তী অন্যান্য উপকূলীয় দ্বীপের অগ্রভাগে বাতাসের গতিবেগ ঘন্টায় ১৬০ কিলোমিটার বা ১০০ মাইল রেকর্ড করা হয়েছে।


আরও দেখুন: