বেতন বৃদ্ধির দাবিতে ব্রিটেনে স্বাস্থ্যকর্মীদের ধর্মঘট

ডক্টর টিভি রিপোর্ট
2023-02-06 17:02:17
বেতন বৃদ্ধির দাবিতে ব্রিটেনে স্বাস্থ্যকর্মীদের ধর্মঘট

প্রায় পাঁচ লাখ কর্মী অংশ নিয়েছেন ধর্মঘটে

বেতন বৃদ্ধির দাবিতে এযাবতকালের বৃহত্তম ধর্মঘটে নেমেছেন ব্রিটেনের স্বাস্থ্যকর্মীরা। হাজারো নার্স ও অ্যাম্বুলেন্সকর্মী যোগ দিয়েছেন এই ধর্মঘটে। তবে এ অবস্থাতেও জরুরি সেবা চালু থাকবে বলে জানিয়েছে অ্যাম্বুলেন্সকর্মীরা। সূত্র: রয়টার্স

ব্রিটেনে ন্যাশনাল হেলথ্ সার্ভিসের ৭৫ বছরের ইতিহাসে এরকম আন্দোলন এটাই প্রথম। ধর্মঘটে প্রায় পাঁচ লাখ কর্মী অংশ নিচ্ছেন যাদের বেশিরভাগই সরকারি চাকরিজীবী।

এ বিষয়ে এক বিবৃতিতে আন্দোলনকারীদের প্রতি জরুরি স্বাস্থ্যসেবা অব্যাহত রাখার আহবান জানিয়েছেন ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বার্কল । ট্রেড ইউনিয়নগুলোর সঙ্গে এ বিষয়ে গঠনমূলক ও ইতিবাচক আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

তবে স্বাস্থ্যকর্মীদের ইউনিয়নের নেতা শ্যারন গ্রাহাম জানান, তারা চান ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকও আলোচনায় যোগ দিন। তাদের দাবি না মেনে সরকার মানুষের জীবন বিপন্ন করে তুলছে বলেও মনে করেন তিনি।

ব্রিটেনের রয়্যাল কলেজ অব নার্সিং (আরসিএন) দেওয়া তথ্য অনুযায়ী, কম বেতনের কারণে গত এক দশকে হাজারো নার্স চাকরি ছেড়ে দিয়েছেন। গতবছরই এই সংখ্যা ছিল ২৫ হাজারের ওপরে। স্বাস্থকর্মী কমে যাওয়ার বিষয়টিও স্বাস্থ্যসেবায় ক্ষতিকর প্রভাব রেখেছে। আরসিএন মূল্যস্ফীতির কথা বিবেচনা করে স্বাস্থ্যকর্মীদের বেতন পাঁচ শতাংশ বাড়ানোর দাবি জানায়। তবে সরকার ও আন্দোলকারী স্বাস্থ্যকর্মীরা এ বিষয়ে একমত হতে পারেনি।

স্বাস্থ্যকর্মীদের ধর্মঘটের ফলে স্বাস্থ্যসেবা মারাত্মকভাবে বিঘ্নিত হবে বলে মনে করেন ব্রিটেনের শীর্ষ চিকিৎসক সি্‌টফেন।


আরও দেখুন: