করোনাজনিত জরুরি অবস্থা তুলে নেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
2023-02-01 11:06:51
করোনাজনিত জরুরি অবস্থা তুলে নেবে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস (কোভিড-১৯) জনিত চলমান জরুরি অবস্থা তুলে নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

এবার করোনাভাইরাস (কোভিড-১৯) জনিত চলমান জরুরি অবস্থা তুলে নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী ১১ই মে এ সংক্রান্ত ঘোষণা দেবেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (৩০ জানুয়ারি) কংগ্রেসকে এ কথা জানিয়েছেন বাইডেন নিজেই। স্থানীয় সময় মঙ্গলবার (৩১ জানুয়ারি) এ বিষয়ে হাউসে ভোট হওয়ার কথা। সূত্র : বার্তা সংস্থা এপি। 

২০২০ সালের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। ওই বছরের ৩১ জানুয়ারি জনস্বাস্থ্য বিবেচনায় প্রথমবার জরুরি অবস্থা ঘোষণা করেন দেশটির তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাস্থ্য ও মানব পরিষেবা সেক্রেটারি অ্যালেক্স আজার। একই বছর মার্চে করোনা মহামারির প্রেক্ষাপট বিবেচনায় দেশটিতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

এরপর ২০২১ সালের জানুয়ারিতে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জো বাইডেনও বারবার জরুরি অবস্থা বাড়াতে থাকেন। যা শেষ হতে যাচ্ছে আগামী ১১ মে। হোয়াইট হাউস থেকেও এ খবরটি নিশ্চিত করা হয়েছে।

গত বছরেই করোনাজনিত জরুরি অবস্থা তুলে নিতে চেয়েছিল বাইডেন প্রশাসন। কিন্তু শীতকালে করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কায় সে পরিকল্পনা বাতিল করা হয়। 

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৪১ লাখ ৮৩ হাজার ৫৬২ জন। মারা গেছে ১১ লাখ ৩২ হাজার ৭১৯ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ১২ লাখ ৯০ হাজার ৮৭৮ জন।

প্রথম জরুরি অবস্থার ঘোষণার পর কেটে গেছে তিন বছর। বিশ্বের বেশিরভাগ দেশই করোনার আঘাত থেকে স্বাভাবিক অবস্থানে ফিরে আসছে। যে কারণে যুক্তরাষ্ট্রও চাইছে জারি করা অবস্থানের অবসান ঘটাতে।


আরও দেখুন: