পদ্মশ্রী সম্মান পেলেন ডা. দাওয়ার

অনলাইন ডেস্ক
2023-01-27 12:22:03
পদ্মশ্রী সম্মান পেলেন ডা. দাওয়ার

পদ্মশ্রী সম্মান লাভ করলেন ভারতীয় সেনাবাহিনীর সাবেক চিকিৎসক ডা. এমসি দাওয়ার

সমাজে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ পদ্মশ্রী সম্মান লাভ করলেন ভারতীয় সেনাবাহিনীর সাবেক চিকিৎসক ডা. এমসি দাওয়ার। মাত্র ২ রুপির বিনিময়ে চিকিৎসা শুরু করেছিলেন পাকিস্তানে জন্ম নেওয়া ৭৭ বছর বয়সি ডা. দাওয়ার। চিকিৎসা ফি হিসেবে বর্তমানে ২০ রুপি নিয়ে থাকেন তিনি। সূত্র : আনন্দবাজার। 

সম্মাননা পাওয়ার খবর শুনে ডা. এমসি দাওয়ার বলেন, দেরিতে হলেও কোনো কোনো সময় কঠিন পরিশ্রমের ফল পাওয়া যায়। মানুষের আশীর্বাদেই আমি এই পুরস্কার পেলাম। এই পুরস্কার কঠিন পরিশ্রমেরই ফল।

এই বছরের পদ্মশ্রী পুরস্কার বিজয়ীদের নাম বুধবার (২৫ জানুয়ারি) ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এবার মোট ৬ জন পাচ্ছেন পদ্মবিভূষণ পুরস্কার। ৯ জন পদ্মভূষণ এবং ৯১ জনকে দেওয়া হয়েছে পদ্মশ্রী সম্মান। তাদেরই একজন ডা. এমসি দাওয়ার।

বয়স হলেও এখনই রোগী দেখা বন্ধ করতে চান না চিকিৎসক দাওয়ার। যতদিন বাঁচবেন, শক্তি থাকলে মানব সেবায় নিজেকে যুক্ত রাখার প্রত্যয় তাঁর। 

ডা. এমসি দাওয়ার ১৯৪৬ সালের ১৬ জানুয়ারি পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে জন্ম গ্রহণ করেন। ১৯৪৭ এ দেশভাগের পর সপরিবারে ভারত চলে আসেন। ১৯৬৭ সালে মধ্যপ্রদেশের জবলপুর থেকে তিনি এমবিবিএস ডিগ্রি লাভ করেন। মাঝখানে সেনাবাহিনীতে কাজ করেন। পরে ১৯৭২ সালে জবলপুরে চিকিৎসা করা শুরু করেন তিনি। ২ রুপির বিনিময়ে তিনি চিকিৎসা শুরু করেন। বর্তমানে পারিশ্রমিক বাড়িয়ে ফি নেন ২০ রুপি।


এ প্রসঙ্গে ডা. এমসি দাওয়ার বলেন, কম পারিশ্রমিক নেওয়া নিয়ে বাড়িতে আলোচনা হয়েছে। তবে এ নিয়ে কারো কোন মতবিরোধ ছিল না। আমাদের একমাত্র উদ্দেশ্য জনগণের সেবা করা, তাই পারিশ্রমিক বাড়ানো হয়নি। সাফল্যের মূল মন্ত্র হলো, আপনি যদি ধৈর্য ধরে কাজ করেন তবে অবশ্যই সাফল্য পাবেন। সাফল্যও এক ধরনের সম্মান।

এরআগে, কম টাকায় রোগী দেখার কারণে ২০২১ সালে পদ্মশ্রী খেতাব লাভ করেন ডা. সুশোভন বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের বীরভূমের বাসিন্দা ডা. সুশোভন বন্দ্যোপাধ্যায় রোগী দেখার ফি নিতেন মাত্র ১টাকা।


আরও দেখুন: