বেতন বৃদ্ধির দাবিতে ইংল্যান্ডে অ্যাম্বুলেন্স ধর্মঘট

অনলাইন ডেস্ক
2023-01-23 16:08:51
বেতন বৃদ্ধির দাবিতে ইংল্যান্ডে অ্যাম্বুলেন্স ধর্মঘট

তবে কেউ হৃদরোগে আক্রান্ত হলে অ্যাম্বুলেন্স পাবেন। কারণ তাৎক্ষণিক সেবা না পেলে মৃত্যুর সম্ভাবনা রয়েছে

বেতন বৃদ্ধির দাবিতে ইংল্যান্ড এবং ওয়েলসে অ্যাম্বুলেন্স ধর্মঘট শুরু করেছেন কর্মীরা। জিএমবি, ইউনিসন ও ইউনাইট- তিনটি ইউনিয়নভুক্ত অ্যাম্বুলেন্সের কর্মীরা এ কর্মসূচি পালন করছেন। খবর বিবিসির।

তবে মুমূর্ষূ রোগীর জন্য জরুরি পরিষেবা ৯৯৯ নাম্বারে ফোন করলে অ্যাম্বুলেন্সকর্মীরা যাবেন। অন্যান্য জরুরি চিকিৎসার জন্য ফোন করলে তারা যেতেও পারেন; আবার নাও পারেন। অথবা গেলেও দেরি হবে।

ইংল্যান্ড এবং ওয়েলসে জাতীয় স্বাস্থ্য সেবা (এনএইচএস)— নার্সসহ সব কর্মীর গড়ে ৪ দশমিক ৭৫ শতাংশ বেতন বৃদ্ধি করেছে। যাদের বেতন সবচেয়ে কম ছিল তাদের বেতনও প্রায় ১ হাজার ৪০০ ইউরো বৃদ্ধি পেয়েছে। তবে স্বাস্থ্যকর্মীরা এতে সন্তুষ্ট হতে পারেননি। অন্যদিকে সরকার জানিয়েছে, বেতন এর চেয়ে বাড়ানো সম্ভব নয়।

ধর্মঘট ঠেকাতে ওয়েলস সরকার অ্যাম্বুলেন্সকর্মীদের এককালীন অর্থ দেওয়ার প্রস্তাব দিয়েছিল। কিন্তু এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন তারা।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বারক্লে ধর্মঘটের সমালোচনা করে বলেছেন, ‘এ ধর্মঘট হতাশাজনক। রোগীদের নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হলেও এটি স্বাস্থ্য সেবায় আরও বিঘ্ন ঘটাবে।’

বিবিসি বলছে, কেউ হৃদরোগে আক্রান্ত হলে অ্যাম্বুলেন্স সেবা পাবেন। কারণ এমন রোগী তাৎক্ষণিক সেবা না পেলে মারা যেতে পারেন। তবে জরুরি অবস্থা কিন্তু মৃত্যুর সম্ভাবনা নেই এমন রোগীরা তাৎক্ষণিক অ্যাম্বুলেন্স পাবেন না। এছাড়া কেউ পড়ে গিয়ে ব্যথা পেলেও অ্যাম্বুলেন্স পাবেন না।


আরও দেখুন: