দোকানেও রাখা যাবে না সিগারেট

অনলাইন ডেস্ক
2023-01-15 13:35:42
দোকানেও রাখা যাবে না সিগারেট

প্রতিবছর আমেরিকা মহাদেশে প্রায় ১০ লাখ মানুষের মৃত্যুর জন্য দায়ী ধূমপান

বিশ্বের অন্যতম কঠোর তামাকবিরোধী আইন কার্যকর করেছে মেক্সিকো। দেশটিতে জনসমাগমস্থলে ধূমপানের ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর বিবিসির।

গত বছর এ পদক্ষেপ প্রথম অনুমোদন পায়। তামাকজাতীয় পণ্যের বিজ্ঞাপনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মেক্সিকো সরকার।

লাতিন আমেরিকার বেশ কয়টি দেশ জনসমাগমস্থল ধূমপানমুক্ত রাখতে আইন পাস করেছে। তবে মেক্সিকোর আইনটি সবচেয়ে জোরালো বলে মনে করা হচ্ছে। এটি বিশ্বের সবচেয়ে কঠোর ধূমপানবিরোধী আইনগুলোর মধ্যে একটি।

মেক্সিকোতে ২০০৮ সালের প্রচলিত আইন অনুসারে বার, রেস্তোরাঁ ও কর্মক্ষেত্র ধূমপানমুক্ত এলাকা। এখন এ আইনের ক্ষেত্র আরও বাড়িয়ে সব জনসমাগমস্থলে ধূমপানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পার্ক, সৈকত, হোটেল, কর্মক্ষেত্র ও রেস্তোরাঁয় ধূমপানে নিষেধাজ্ঞা জারি হয়েছে।

তামাকজাতীয় পণ্যের বিজ্ঞাপন, প্রচার ও পৃষ্ঠপোষকতার ওপর পুরো নিষেধাজ্ঞা থাকবে। এমনকি দোকানের ভেতরেও সিগারেট রাখা যাবে না।

নতুন এ বিধিনিষেধ ভেপস ও ই-সিগারেটের ওপর আরোপ করা হবে। বিশেষ করে আবদ্ধ জায়গায় এ নিষেধাজ্ঞা থাকবে।

দ্য প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশন এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। সংস্থাটি নিষেধাজ্ঞা কার্যকরের জন্য মেক্সিকো সরকারকে অভিনন্দন জানিয়েছে।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, তামাকের ব্যবহার বিশ্বে মৃত্যুর অন্যতম কারণ। প্রতিবছর আমেরিকা মহাদেশে প্রায় ১০ লাখ মানুষের মৃত্যুর জন্য দায়ী ধূমপান। প্রত্যক্ষ বা পরোক্ষ ধূমপানের কারণে এসব মৃত্যু হয়ে থাকে।

তবে কিছু ধূমপায়ী আইনের এ ধরনের কড়াকড়িতে হতাশা প্রকাশ করেছেন। এ আইনের আওতায় নিজের বাড়িতে ও অন্যান্য ব্যক্তিগত আবাসস্থলে ধূমপানের অনুমতি দেওয়া হবে। অনেকে এমন আইনের প্রয়োগের বাস্তবতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

মেক্সিকোতে দুর্নীতিতে পুলিশের জড়িত থাকার ঘটনা ঘটে। অনেকের আশঙ্কা, জনসমক্ষে ধূমপানের কারণে জরিমানা ও শাস্তির বদলে অনেক পুলিশ সদস্য এ সুযোগে ঘুষ নিতে পারেন।


আরও দেখুন: