২০২১ এ বিশ্বব্যাপী শিশুমৃত্যুর রিপোর্ট প্রকাশ

অনলাইন ডেস্ক
2023-01-12 10:44:27
২০২১ এ বিশ্বব্যাপী শিশুমৃত্যুর রিপোর্ট প্রকাশ

জাতিসংঘের ইন্টার এজেন্সি গ্রুপ ফর চাইল্ড মরটালিটি এস্টিমেশন রিপোর্ট প্রকাশ

২০২১ সালে পাঁচ বছর পূর্ণ করার আগেই প্রায় ৫০ লাখ শিশু মারা গেছে। অর্থাৎ প্রতি সাড়ে চার সেকেন্ডে মারা গেছে ১টি শিশু। একই সময়ে ৫ থেকে ২৪ বছর বয়সী আরও ২১ লাখ মানুষ মারা গেছে।

বুধবার (১১ জানুয়ারি) প্রকাশিত জাতিসংঘের ইন্টার এজেন্সি গ্রুপ ফর চাইল্ড মরটালিটি এস্টিমেশন রিপোর্ট হতে এসব তথ্য জানা গেছে।

প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ২০২১ সালে মৃত শিশুর জন্ম হয়েছে ১৯ লাখ। সঠিক চিকিৎসা এবং মা, নবজাতক, কিশোরী ও শিশুদের উন্নতমানের স্বাস্থ্যসেবার মাধ্যমে এসব মৃত্যুর অনেকগুলো প্রতিরোধ করা যেত। 

ইউনিসেফের প্ল্যানিং অ্যান্ড মনিটরিং বিভাগের ডেটা অ্যানালিটিক্স ডিরেক্টর বিদ্যা গণেশ বলেছেন, প্রতিদিন অনেক অভিভাবক সন্তান হারানোর মানসিক আঘাতের সম্মুখীন হচ্ছেন। অনেক সময় প্রথম নিঃশ্বাসের আগেই শিশুর মৃত্যু হচ্ছে। এ ধরনের প্রতিরোধযোগ্য ট্র্যাজেডি মেনে নেয়া যায় না। সুদৃঢ় রাজনৈতিক ইচ্ছা এবং লক্ষ্যভিত্তিক বিনিয়োগের মাধ্যমে নারী-শিশুর প্রাথমিক স্বাস্থ্যসেবায় অগ্রগতি আনা সম্ভব।

২০০০ সাল থেকে বিশ্বব্যাপী সব বয়সী মানুষের মৃত্যুঝুঁকি কমে আসা সহ বেশকিছু ইতিবাচক ফলাফলের কথাও উঠে এসেছে রিপোর্টে। শতাব্দীর শুরু থেকে বিশ্বব্যাপী পাঁচ বছরের কম বয়সী মৃত্যুর হার ৫০ শতাংশ কমেছে। এরচেয়ে বেশি বয়সী শিশু এবং যুবকদের মৃত্যুর হার কমেছে ৩৬ শতাংশ। মৃত শিশু জন্মের হার ৩৫ শতাংশ কমেছে। 

ইউনিসেফ জানায়, ২০১০ সাল থেকে এই হার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে এবং ৫৪টি দেশ পাঁচ বছরের কম বয়সী মৃত্যুর জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণ করতে ব্যর্থ হবে। স্বাস্থ্য পরিষেবার উন্নতির জন্য দ্রুত পদক্ষেপ নিতে ব্যর্থ হলে ২০৩০ সালের আগে প্রায় ৫ কোটি ৯০ লাখ শিশু এবং তরুণ মারা যাবে। এ সময়ের মধ্যে প্রায় ১ কোটি ৬০ লাখ মৃত শিশু জন্মের আশঙ্কা করা হয়েছে।


আরও দেখুন: