নতুন উপধরন রোধে যাত্রীদের মাস্ক পরার আহ্বান

অনলাইন ডেস্ক
2023-01-11 16:25:53
নতুন উপধরন রোধে যাত্রীদের মাস্ক পরার আহ্বান

এক্সবিবি.১.৫ ওমিক্রনের উপধরনগুলোর মধ্যে সবচেয়ে  বেশি সংক্রামক

যুক্তরাষ্ট্রে করোনার ওমিক্রনের উপধরন ছড়িয়ে পড়ায় মাস্ক পরার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থাটি জানিয়েছে, সব দেশের সরকারের এ বিষয়টি বিবেচনায় নেওয়া উচিত। খবর রয়টার্সের।

ইউরোপে নতুন ভয়ংকর উপধরন এক্সবিবি.১.৫ শনাক্ত হয়েছে। যদিও সংক্রমণের হার খুবই কম। কিন্তু ধীরে ধীরে সংখ্যাটি বাড়ছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন ডব্লিউএইচওর ইউরোপের কর্মকর্তা ক্যাথরিন স্মলউড।

তিনি বলেন, ‘করোনা ছড়ানোর সবচেয়ে ঝুঁকিপূর্ণ যেসব স্থান আছে, যেমন দূর পথের বিমানযাত্রা, সেসব জায়গায় মাস্ক পরার বিধান রাখা উচিত।’

এক্সবিবি.১.৫ ওমিক্রনের উপধরনগুলোর মধ্যে সবচেয়ে  বেশি সংক্রামক। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে যারা করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে  ২৭ দশমকি ৬ ভাগের দেহে নতুন ধরনের উপস্থিতি পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।

তবে এক্সবিবি.১.৫ করোনার নতুন ধরন পুরো বিশ্বে বড় আকারে ছড়িয়ে পড়বে কিনা সেটি এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না। বর্তমানে যে ভ্যাকসিন রয়েছে সেটি মৃত্যু, হাসপাতালে ভর্তি হওয়া থেকে মানুষকে সুরক্ষা দিচ্ছে।

যুক্তরাষ্ট্রে নতুন ধরন ছড়িয়ে পড়ায় এ দেশটি থেকে আসা যাত্রীদের প্রতি আলাদাভাবে নজর দেওয়ার কথা অবশ্য বলেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে ‘বৈষম্যমূলক আচরণ’ না করে স্বাস্থ্য সংক্রান্ত ব্যবস্থা নেওয়া যেতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।


আরও দেখুন: