চীনকে কোভিড কার্যক্রম জোরদারের আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

অনলাইন ডেস্ক
2022-12-31 10:07:53
চীনকে কোভিড কার্যক্রম জোরদারের আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

কোভিড সংক্রান্ত বেশকিছু বিধিনিষেধ তুলে নেওয়ায় সংক্রমণ বেড়েছে চীনে

সংক্রমণ অনেক বেড়ে যাওয়ায় কোভিড সংক্রান্ত আসল তথ্য জানাতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা চীনের কাছ থেকে হাসপাতালে ভর্তি, নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র ও মৃত্যুর বিষয়ে আরও তথ্য জানতে চান। কোভিড টিকাদান কার্যক্রমের বিষয়েও তথ্য পেতে চেয়েছেন তারা। সূত্র : বিবিসি। 

কোভিড সংক্রান্ত বেশকিছু বিধিনিষেধ তুলে নেওয়াতে সংক্রমণ বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র, স্পেন, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, ভারত, ইতালি, জাপান এবং তাইওয়ান কর্তৃপক্ষ চীন থেকে আসা ভ্রমণকারীদের কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করেছে।

আর চীন থেকে আসা সব যাত্রীকে ফ্লাইটে ওঠার আগেই কোভিড নেগেটিভ পরীক্ষা নিশ্চিত করতে বলেছে ইংল্যান্ড। 

এদিকে, কোভিড-১৯ বিষয়ে সাম্প্রতিক অবস্থা নিয়ে আগামী মঙ্গলবার একটি বৈঠক আহ্বান করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কারিগরি পরামর্শক দল। এ ব্যাপারে ঝুঁকি পূর্বানুমান এবং কার্যকর সাড়া বিষয়ে বিস্তারিত তথ্য উপাত্ত জানাতে চীনা বিজ্ঞানীদের আমন্ত্রণ জানিয়েছে সংস্থাটি।

কোভিড থেকে রক্ষায় সরকারের কঠোর বিধিনিষেধের বিরুদ্ধে নভেম্বরের প্রতিবাদের মুখে অনেক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে চীন থেকে। তার আগে চীন তাদের শূন্য কোভিড নীতির কারণে বিশ্বে কোভিড বিরোধী সরকার হিসেবে অগ্রগণ্য ছিল।

সম্প্রতি চীনের সরকার দেশে প্রতিদিন ৫ হাজার কোভিড রোগী শনাক্তের তথ্য দেয়। তবে বিশ্লেষকরা বলছেন প্রতিদিনে শনাক্তের সংখ্যা ১০ লাখের কাছাকাছি। চীনের কর্মকর্তারা ডিসেম্বরে কোভিড আক্রান্ত হয়ে মাত্র ১৩ জনের মৃত্যুর খবর দিলেও যুক্তরাজ্য ভিত্তিক স্বাস্থ্য সংস্থা এয়ারফিনিটি জানিয়েছে প্রতিদিন দেশটিতে এই রোগে ৯ হাজার মানুষ মারা যাচ্ছে।


আরও দেখুন: