সাইক্লোন বোমায় বিপর্যস্ত উত্তর আমেরিকা, বাড়ছে প্রাণহানি

অনলাইন ডেস্ক
2022-12-26 10:26:45
সাইক্লোন বোমায় বিপর্যস্ত উত্তর আমেরিকা, বাড়ছে প্রাণহানি

উত্তর আমেরিকার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বয়ে চলা ভয়ংকর শীতকালীন ঝড়টি এখন সাইক্লোন বোমায় রূপ নিয়েছে

উত্তর আমেরিকার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বয়ে চলা ভয়ংকর শীতকালীন ঝড়টি এখন সাইক্লোন বোমায় রূপ নিয়েছে। প্রায় ২৫ কোটি মানুষ এই ঝড়ের কবলে পড়েছেন। এতে কমপক্ষে ৩৮  জনের প্রাণহানীর খবর পাওয়া গেছে। কানাডার কিবেক হতে যুক্তরাষ্ট্রের টেক্সাস পর্যন্ত প্রায় দুই হাজার মাইল বিস্তৃত এলাকায় এখন এই দুর্যোগপূর্ণ আবহাওয়া চলছে। সূত্র : বিবিসি। 

বিজ্ঞানীরা বলছেন, বায়ুমণ্ডলের চাপ কমে এরকম ঝড় তৈরি হয়। সাইক্লোন বোমার প্রভাবে প্রচণ্ড তুষারপাত ও তীব্র ঝড়ো বাতাস বইতে থাকে, এবং তাপমাত্রা হিমাংকের নীচে নেমে যায়।

এই ঝড়ের কারণে ক্রিসমাসের উৎসবের সময় হাজার হাজার ফ্লাইট বাতিল করতে হয়েছে।

সবচেয়ে তীব্র শীত পড়েছে যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্যে, সেখানে তাপমাত্রা নেমে গেছে হিমাংকের ৪৫ ডিগ্রি সেলসিয়াস নীচে।

মিনেসোটা, আইওয়া, উইসকনসিন এবং মিশিগানে সব সাদা তুষারে ঢাকা পড়ে গেছে।

নিউ ইয়র্ক রাজ্যের বাফেলো শহরে এত বেশি তুষারপাত হচ্ছে যে, সেখানে সেখানে প্রায় কিছুই দেখা যাচ্ছে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব উপকূলের নিউ ইংল্যান্ড অঞ্চলের উপকূলে বন্যা হচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। সেখানে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে।

এমনকি দক্ষিণাঞ্চলের ফ্লোরিডা বা জর্জিয়ার মতো যেসব রাজ্যে সাধারণত আবহাওয়া অত চরমভাবাপন্ন নয়, সেখানেও বরফ-জমা শীত পড়বে বলে হুঁশিয়ারি দেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রের একটি মাত্র অঞ্চল ক্যালিফোর্নিয়া এই তীব্র শীত থেকে রেহাই পেয়েছে। মহাদেশীয় পর্বতমালা এই রাজ্যটিকে তীব্র শীত থেকে রক্ষা করেছে।

কানাডায় এই আর্কটিক ঝড়ের দাপট সবচেয়ে বেশি যাচ্ছে অন্টারিও এবং কিবেক প্রদেশের ওপর। ব্রিটিশ কলাম্বিয়া হতে শুরু করে নিউফাউন্ডল্যান্ড পর্যন্ত কানাডার বাকী অংশও তীব্র শীত এবং ঝড়ের মোকাবেলা করছে।

ঝড়ে মৃত্যুর বেশিরভাগ ঘটনা ঘটেছে রাস্তায় গাড়ি দুর্ঘটনার কারণে। ওহাইওতে একটি দুর্ঘটনায় ৫০টি গাড়ির মধ্যে সংঘর্ষ হয়। সেখানে চারজন মারা যায়। রাজ্যে আরও কয়েকটি দুর্ঘটনায় নিহত হয়েছে আরও চারজন।


আরও দেখুন: