ভারতে সংসদে ফিরল মাস্ক, সতর্ক হওয়ার নির্দেশ

অনলাইন ডেস্ক
2022-12-23 13:18:49
ভারতে সংসদে ফিরল মাস্ক, সতর্ক হওয়ার নির্দেশ

সাবধানতার যে মার নেই, তা বোঝাতে বৃহস্পতিবার সংসদ ভবনে প্রধানমন্ত্রীসহ এমপিরা মাস্ক পরে আসেন

ভারতের কভিড পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ বৈঠকে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জনবহুল এলাকায় মাস্ক পরার পাশাপাশি সামাজিক দূরত্ব মেনে চলার ওপর গুরুত্বারোপ করা হয়। একই সঙ্গে সবাইকে বুস্টার ডোজ নিতেও বলা হয়েছে।

বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর ডাকা বৈঠকে যে যে সিদ্ধান্ত হয়েছিল, বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে তার অতিরিক্ত কিছু হয়নি। ওই বৈঠকে আতঙ্কগ্রস্ত না হওয়ার আবেদন জানানো হলেও সাবধানতার যে মার নেই, তা বোঝাতে বৃহস্পতিবার সংসদ ভবনে প্রধানমন্ত্রীসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার অনেক সদস্য ও সংসদ সদস্য মাস্ক পরে আসেন।

মাস্ক পরার প্রয়োজনীয়তার কথা বোঝানো হলেও সরকারের পক্ষ থেকে এখনো তা বাধ্যতামূলক করা হয়নি। বুস্টার ডোজ নেওয়ার কথাও বারবার বলা হচ্ছে। যদিও সে বিষয়ে কড়াকড়ি কোনো নিয়ম এখনো জারি করা হয়নি।

হঠাৎ নতুন করে কভিড নিয়ে চর্চা শুরু হলেও সরকার এমন কিছু করতে চাইছে না, যাতে অর্থনীতি আবার বিপর্যয়ের মুখে পড়ে। এই কারণে যে যে দেশ থেকে কভিড–সংক্রান্ত বিপৎসংকেত আসতে শুরু করেছে, যেমন চীন, জাপান, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া বা ব্রাজিল, তাদের বিমান চলাচলের ওপর কোনো রকম বিধিনিষেধ আরোপ করা হচ্ছে না।

স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবীয় বৃহস্পতিবার সংসদে জানিয়েছেন, আপাতত ভারতে বিমানবন্দরগুলোতে আসা বিদেশি যাত্রীদের মধ্যে মাত্র ২ শতাংশের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। বিমানবন্দরেই তাদের আরটি–পিসিআর পরীক্ষা হবে। রিপোর্টের ওপর নির্ভর করবে ওই যাত্রীদের সুরক্ষার বিষয়ে সরকার কী সিদ্ধান্ত নেবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, সরকার সজাগ ও সতর্ক রয়েছে। সব ধরনের জরুরি পরিষেবা তৈরি রাখা হচ্ছে। অবস্থা বুঝে সরকার ব্যবস্থা নেবে।


আরও দেখুন: