সাড়ে ৪শ’ ধরনের মেডিকেল টেস্ট ফ্রি করাতে পারবেন দিল্লিবাসী

অনলাইন ডেস্ক
2022-12-14 19:42:14
সাড়ে ৪শ’ ধরনের মেডিকেল টেস্ট ফ্রি করাতে পারবেন দিল্লিবাসী

মেডিকেল টেস্ট

বিনামূল্যে সাড়ে ৪শ’ ধরনের মেডিকেল টেস্ট করাতে পারবেন ভারতের রাজধানী নয়াদিল্লি ও তার আশপাশের এলাকার মানুষ।  মঙ্গলবার এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। নতুন বছরের প্রথমদিন থেকে এই ঘোষণা কার্যকর হবে। 

কেন্দ্রশাসিত এই অঞ্চলের হাসপাতালগুলোতে বর্তমানে হিমোগ্লোবিন, স্টুল-ইউরিন, কিডনির কার্যকারিতা, লিভারের কার্যকারিতা, লিপিড প্রোফাইল, ব্লাডগ্লুকোজ র‌্যানডম টেস্টসহ ২১২ ধরনের মেডিকেল টেস্ট ফ্রিতে করানোর সুযোগ দিল্লিবাসী। আগামী বছরের ১ জানুয়ারি থেকে এই তালিকায় যুক্ত হচ্ছে ইসিজি, রেডিওলজিসহ আরও ২৩৮ ধরনের টেস্ট।

মঙ্গলবারের টুইটবার্তায় অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘আম আদমি পার্টির সরকার ধনী-দরিদ্র সব দিল্লিবাসীকে শিক্ষা ও উন্নত চিকিৎসাসেবা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। দিন দিন দেশে স্বাস্থ্যসেবা বাবদ ব্যয় বাড়ছে। সেই সঙ্গে চিকিৎসা ব্যয় মেটাতে ভোগান্তিও বাড়ছে দরিদ্রদের। মূলত তাদের বিষয়টি বিবেচনা করেই এই পদক্ষেপ নিয়েছে সরকার।’

দিল্লি রাজ্য সরকারের কর্মকর্তারা জানিয়েছেন, প্রাথমিকভাবে দিল্লির বিভিন্ন মহল্লায় অবস্থিত ক্লিনিক (মহল্লা ক্লিনিক) ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে নতুন সেবা প্রদান করা হবে। ধীরে ধীরে হাসপাতালগুলোতেও কার্যকর করা হবে সরকারের এই আদেশ।

তবে বিনা পয়সার এই স্বাস্থ্যসেবা কেবল ভারতের নাগরিক ও দিল্লির স্থায়ী বাসিন্দারাই ভোগ করতে পারবেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।


আরও দেখুন: