নিঃশ্বাস পরীক্ষা করেই শনাক্ত হবে ফুসফুসের ক্যান্সার

অনলাইন ডেস্ক
2022-12-07 22:55:27
নিঃশ্বাস পরীক্ষা করেই শনাক্ত হবে ফুসফুসের ক্যান্সার

ফুসফুসের ক্যান্সার

ফুসফুসের ক্যানসার শনাক্তে আগামীতে আর সিটি স্ক্যান করতে হবে না। নিঃশ্বাস পরীক্ষার মাধ্যমেই জানা যাবে ফুসফুসের অবস্থা। ধরা যাবে ক্যান্সার। অভিনব প্রযুক্তিটি আবিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যের লুইসভিল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। সূত্র : মেডিকেল নিউজ টুডে।  

গবেষকেরা প্রযুক্তিটির নাম দিয়েছেন ভোলাটাইল অর্গানিক কম্পাউন্ড (ভিওসি)। আন্তর্জাতিক চিকিৎসা সাময়িকী পিএলওএস ওয়ানে প্রকাশিত গবেষণার পিআর রিভিয়্যু প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

ভিওসি’র আবিষ্কারক দলের সদস্য ড. মাইক ডেভিস বলেন, ক্যানসার হলে মানুষের দেহ থেকে কিছু বিশেষ রাসায়নিক উপাদান বের হয়, যা পরে রক্তের সাথে মিশে যায়। ক্যানসারে আক্রান্ত মানুষের নিঃশ্বাসের সঙ্গে সেসব রাসায়নিক উপাদান বায়বীয় আকারে বেরিয়ে আসে।

ভিওসির মাধ্যমে একজন ব্যক্তির নিঃশ্বাস পরীক্ষা করেই যেকোন ক্যানসার শনাক্ত করা সম্ভব। এতে  ক্যানসারের চিকিৎসা সহজ ও ব্যয় কমে যাবে। সেইসাথে, রোগীর সুস্থ হয়ে ওঠার সম্ভাবনাও বাড়বে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার (সিডিসি) তথ্য অনুযায়ী, প্রতি বছর দেশটিতে ক্যানসারের কারণে যত মানুষ মারা যান, তাদের অধিকাংশই ফুসফুসের ক্যান্সারের রোগী।

ফুসফুসের ক্যানসার শনাক্ত করতে বর্তমানে সিটি স্ক্যান প্রযুক্তি ব্যবহার করা হয়। তবে, এতে অধিকাংশ ক্ষেত্রেই প্রাথমিক অবস্থায় ক্যানসার শনাক্ত করা সম্ভব হয় না।

গবেষক দলের অপর সদস্য ও যুক্তরাজ্যের ক্যানসার বিশেষজ্ঞ অধ্যাপক রবার্ট রিনটোল বলেন, দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, ফুসফুসের ক্যানসারে আক্রান্ত প্রায় সব রোগীই মারা যান। শুরুতে শনাক্ত করা গেলে, কমপক্ষে ৭৫ ভাগ রোগীকে মৃত্যুর হাত থেকে রক্ষা করা সম্ভব।


আরও দেখুন: