ফিলিস্তিনে শরণার্থী শিবিরে অগ্নিকাণ্ডে ২১ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক
2022-11-18 11:15:57
ফিলিস্তিনে শরণার্থী শিবিরে অগ্নিকাণ্ডে ২১ জনের মৃত্যু

বিশ্বের সবচেয়ে জনবহুল এলাকাগুলোর একটি হলো গাজা। সেখানে মোট ২৩ লাখ মানুষের বসতি

ফিলিস্তিনের গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরের একটি ভবনে আগুন লেগে ১০ শিশুসহ অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে।

উত্তর গাজার ইন্দোনেশিয়ান হাসপাতালের জরুরি সেবা বিভাগের পরিচালক ডা. সালাহ আবু লায়লা বিবিসিকে এ তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাতে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে কিন্তু মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

নিরাপত্তা বাহিনীর স্থানীয় এক কর্মকর্তা জানান, রান্নাঘরে গ্যাস লিকেজ থেকে আগুন লাগে বলে ধারণা করা হচ্ছে।

শরণার্থী শিবিরে লাগা আগুনকে ‘ব্যাপক’ বলে বর্ণনা করেন আবু লায়লা। সামাজিক যোগাযোগমাধ্যমের ভিডিও চিত্রেও দেখা যায়, পুরো ভবনে আগুন জ্বলছে।

শরণার্থী শিবিরে আগুন লাগার পরপরই ঘটনাস্থলে যান স্থানীয় এমন এক বাসিন্দা বলেন, জেনারেটর চালানোর জন্য ওই ভবনে গ্যাস রাখা ছিল। আরেক প্রত্যক্ষদর্শী বলেন, ‘খুবই করুণ এক পরিস্থিতি প্রত্যক্ষ করেছি আমি। শিশু ও নারীদের আগুনে পুড়তে দেখেছি কিন্তু তাদের কেউ বাঁচাতে যাচ্ছে না।’

বিবিসি বলছে, পশ্চিম তীর থেকে বিচ্ছিন্ন ফিলিস্তিনের গাঁজা উপত্যকায় জাবালিয়াসহ মোট আটটি শরণার্থী শিবির আছে। জাতিসংঘের হিসাবে, এসব শরণার্থী শিবিরে প্রায় ৬ লাখ মানুষের বাস। বিশ্বের সবচেয়ে জনবহুল এলাকাগুলোর একটি হলো গাজা। সেখানে মোট ২৩ লাখ মানুষের বসতি।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস গাজায় ওই শরণার্থী শিবিরে অগ্নিকাণ্ডের ঘটনাকে জাতীয় শোক বর্ণনা করে শুক্রবার একদিনের শোক ঘোষণা করেছেন।


আরও দেখুন: