করোনার চেয়েও ভয়াবহ ভাইরাস তৈরি করছে চীন!

অনলাইন ডেস্ক
2022-11-12 15:30:45
করোনার চেয়েও ভয়াবহ ভাইরাস তৈরি করছে চীন!

অভিযোগ উড়িয়ে দিয়েছে পাকিস্তান। ডিএসটিও এই ধরনের কোনো ল্যাব চালাচ্ছে না বলে স্পষ্ট করেছে

বিশ্ব এখনও করোনাভাইরাস থেকে পুরোপুরি মুক্তি পায়নি। এরইমধ্যে নতুন আরেকটি ভাইরাস তৈরির অভিযোগ উঠেছে চীনের বিরুদ্ধে।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই-এর দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে ফার্স্টপোস্ট এক প্রতিবেদনে জানায়, পাকিস্তানের রাওয়ালপিন্ডির একটি ল্যাবে এই ভাইরাস নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে চীন। এরপরই বিষয়টি নতুন আতঙ্ক সৃষ্টি করেছে।

করোনার উৎপত্তিও হয়েছে চীন থেকে। ২০১৯ সালের ডিসেম্বরে দেশটির উহানে প্রথম কভিড ছড়িয়ে পড়ে। এরপর ধীরে ধীরে বিশ্বের প্রতিটি কোনায় পৌঁছে যায় প্রাণঘাতী ভাইরাসটি।

সেই সময় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন, উহানের একটি ল্যাবে এই ভাইরাস তৈরি করা হয়েছিল। এরপর নানা তদন্তও হয়। তবে চীন শেষ পর্যন্ত নিজেকে নির্দোষ দাবি করে গেছে।

এবার দেশটির বিরুদ্ধে আবারও একই ধরনের অভিযোগ উঠল। সূত্রের বরাত দিয়ে ফার্স্টপোস্ট জানিয়েছে, এবার আর নিজ দেশে নয় বরঞ্চ বন্ধু দেশ পাকিস্তানের রাওয়ালপিন্ডির একটি ল্যাবে এ গবেষণা চালাচ্ছে চীন। এই দুই দেশ মিলে নতুন একটি ভাইরাস তৈরি করছে, যা কভিড-১৯ থেকেও ভয়াবহ হবে।

এ জন্য চীনের উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি এবং পাকিস্তানের ডিফেন্স সায়েন্স অ্যান্ড টেকনলজি অরগানাইজেশন (ডিএসটিও) একটি বিশেষ পরিকাঠামো তৈরি করেছে।

প্রতিবেদনে দাবি করা হয়, রাওয়ালপিন্ডির চাকলালা সেনানিবাসে থাকা পরীক্ষাগারটি অত্যন্ত সুরক্ষিত, যার নেতৃত্বে আছেন ২ জেনারেল পদমর্যাদার সেনা কর্মকর্তা।

যদিও এ ধরনের অভিযোগ উড়িয়ে দিয়েছে পাকিস্তান। ডিএসটিও এই ধরনের কোনো ল্যাব চালাচ্ছে না বলে স্পষ্ট করেছে ইসলামাবাদ।


আরও দেখুন: