ভারতে করোনা টিকার মেয়াদোত্তীর্ণ ১০ কোটি ডোজ ধ্বংস

অনলাইন ডেস্ক
2022-10-21 16:02:27
ভারতে করোনা টিকার মেয়াদোত্তীর্ণ ১০ কোটি ডোজ ধ্বংস

করোনা টিকার ১০ কোটি ডোজ ধ্বংস করেছে ভারতের টিকা উ‍ৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট

মেয়াদ শেষ হয়ে যাওয়ায় করোনাভাইরাসের টিকার ১০ কোটি ডোজ ধ্বংস করেছে ভারতের টিকা উ‍ৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। সূত্র : বিবিসি। 

বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা বিবিসিকে জানিয়েছেন, ২০২১ সালের ডিসেম্বর থেকে আমরা কোভিশিল্ডের উৎপাদন বন্ধ করে দিয়েছি। বুস্টার টিকার কোনো চাহিদা নেই। মানুষ এখন করোনার ব্যাপারে বিরক্ত। সত্যি বলতে, আমি নিজেও বিরক্ত। ১০ কোটি কোভিশিল্ড টিকা এরই মধ্যে নষ্ট হয়ে গেছে।

তিনি আরও বলেন, প্রথম দুই ডোজ নেওয়ার ক্ষেত্রে সাধারণ মানুষের যে আগ্রহ ছিল, তা বুস্টার ডোজের ক্ষেত্রে দেখা যায়নি।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, ৭০ শতাংশ নাগরিক কমপক্ষে দুটি করে টিকা নিয়েছেন। চলতি বছরের জানুয়ারিতে দেশটিতে বুস্টার ডোজ দেওয়া শুরু হয়। প্রথমে স্বাস্থ্যকর্মী ও সম্মুখসারির লোকদের দেওয়া হয়। সেইসাথে ৬০ বছরের বেশি বয়সীদেরও বুস্টার ডোজের আওতায় নিয়ে আসা হয়।  

এরপর গত জুলাইয়ে সকল প্রাপ্তবয়স্কদের বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়া শুরু হয়। ভারত সরকার এটিকে দেশটির স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে ৭৫ দিনের কার্যক্রম হিসেবে প্রচার করে।

কিন্তু বুস্টার ডোজ নেওয়ার প্রতি মানুষের অনীহার কারণে কোটি কোটি টিকা রয়ে গেছে গুদামে। মেয়াদ ফুরিয়ে যাওয়ার কারণে এই টিকা এখন ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।

সূত্র: বিবিসি।


আরও দেখুন: