ক্যান্সারের টিকা ২০৩০ সালের মধ্যেই

অনলাইন ডেস্ক
2022-10-18 14:22:17
ক্যান্সারের টিকা ২০৩০ সালের মধ্যেই

ক্যান্সারের টিকা কবে নাগাদ ব্যবহারের উপযোগী হবে— উত্তরে অধ্যাপক সাহিন বলেন, ২০৩০ সালের আগেই হয়ে যাবে

এই দশকের মধ্যেই মরণব্যাধি ক্যান্সারের টিকা পাওয়া সম্ভব বলে আশার কথা শুনিয়েছেন করোনাভাইরাসের টিকার সফল আবিষ্কারক দম্পতি। জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেকের সহপ্রতিষ্ঠাতা বিজ্ঞানী দম্পতি উগুর সাহিন ও ওজলেম তুরেসি এ আশার কথা শুনিয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের।

এই বিজ্ঞানী দম্পতি বলেছেন, তাদের গবেষণার কাজ এ আশা সৃষ্টি করেছ যে আগামী কয়েক বছরের মধ্যে ক্যান্সারের টিকা সহজলভ্য হবে।

এমআরএনএ প্রযুক্তির ব্যবহার করে ফাইজারের সহযোগিতায় বায়োএনটেকের যুগান্তকারী করোনাভাইরাসের টিকা তৈরিতে নেতৃত্ব দেন এই দম্পতি। তারা বলছেন, মহামারীতে ব্যাপকভাবে প্রয়োগ করা ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা আবিষ্কার এবং সাফল্যই তাদের ক্যান্সারের কাজে ফিরিয়ে এনেছে।

বিবিসির সানডে অনুষ্ঠানে লরা কুয়েন্সবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে এই জার্মান দম্পতি কথা বলেছেন, কীভাবে করোনার টিকা আবিষ্কারে ব্যবহৃত এমআরএনএ প্রযুক্তি ক্যান্সারের টিকা আবিষ্কারে সহযোগিতা করেছে।

এমআরএনএ প্রযুক্তির ব্যবহার করে তৈরি ক্যান্সারের টিকা কবে নাগাদ রোগীর ব্যবহারের উপযোগী হবে— উত্তরে অধ্যাপক সাহিন বলেন, ‘এটা ২০৩০ সালের আগেই হয়ে যাবে।’

তুরেসি বলেছেন, করোনার মতোই ক্যান্সারের টিকা তৈরির ক্ষেত্রে একই ব্যবস্থা নেওয়া হতে পারে। যেখানে রোগপ্রতিরোধী ব্যবস্থা ক্যান্সারের সেলকে নষ্ট করে ফেলে।

ক্যান্সারের টিকা তৈরির জন্য বায়োএনটেক কয়েক দশক ধরে কাজ করছে। তবে কভিড–১৯ সংক্রমণ শুরু হলে তারা এর টিকা নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। প্রতিষ্ঠানটির এখন একাধিক ক্যান্সারের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল বা পরীক্ষামূলক প্রয়োগ চলছে।

তুরেসি বলেন, ‘এখন কভিড-১৯–এর টিকা এবং এটি তৈরি করতে গিয়ে আমাদের যে অভিজ্ঞতা হয়েছে, তা ক্যান্সারের টিকা আবিষ্কারের কাজকে গতিশীল করছে। আমরা শিখেছি কীভাবে আরও ভালো, আরও দ্রুত টিকা তৈরি করা যায়। আমরা বিপুলসংখ্যক মানুষের মধ্যে ইমিউন সিস্টেম কীভাবে এমআরএনএর প্রতি প্রতিক্রিয়া দেখায়, সেটি শিখেছি।’

এই দম্পতি ক্যান্সারের টিকা আবিষ্কারের ব্যাপারে আশাবাদী হলেও সতর্কতা উচ্চারণ করেছেন। অধ্যাপক তুরেসি বলেন, ‘বিজ্ঞানী হিসেবে এটা বলতে আমরা সব সময় দ্বিধান্বিত যে আমাদের কাছে ক্যান্সার সারানোর দাওয়াই আছে। তবে আমাদের অনেকগুলো ভালো অর্জন আছে। আর আমরা সেগুলোর ওপর কাজ চালিয়ে যাব।’


আরও দেখুন: