কারাগারে করোনায়া আক্রান্ত অ্যাসাঞ্জ

অনলাইন ডেস্ক
2022-10-11 15:30:57
কারাগারে করোনায়া আক্রান্ত অ্যাসাঞ্জ

যুক্তরাজ্য থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া অ্যাসাঞ্জকে এখন বেলমার্শ কারাগারে আইসোলেশনে রাখা হয়েছে

যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন সামরিক নথি ও কূটনৈতিক বার্তা ফাঁস করে বিশ্বজুড়ে হইচই ফেলে দেওয়া উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

যুক্তরাজ্য থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া অ্যাসাঞ্জকে এখন বেলমার্শ কারাগারে আইসোলেশনে রাখা হয়েছে।

সোমবার অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা মরিস এ তথ্য দিয়েছেন। খবর সিবিসির। স্টেলা মরিস সাংবাদিকদের বলেন, ‘তার (অ্যাসাঞ্জ) স্বাস্থ্যের জন্য সামনের কয়েকটি দিন খুবই গুরুত্বপূর্ণ। তাকে এখন তার কক্ষে ২৪ ঘণ্টা তালাবদ্ধ অবস্থায় রাখা হয়েছে।

চলতি বছরের মার্চে অ্যাসাঞ্জের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন স্টেলা। পেশায় আইনজীবী এ নারী বলেন, কাশি ও জ্বর নিয়ে শুক্রবার অসুস্থ হয়ে পড়েন অ্যাসাঞ্জ; কভিড শনাক্তকরণ পরীক্ষার আগে তাকে প্যারাসিটামল দেওয়া হয়।

এক দশকের বেশি ফুসফুসের জটিলতায় ভোগা অস্ট্রেলীয় বংশোদ্ভূত অ্যাসাঞ্জ ২০২০ সালের শুরুর দিকে জামিনের আবেদন জানালেও প্রত্যাখ্যাত হয়। পেন্টাগনের গোপন নথি প্রকাশ্যে আনায় গুপ্তচরবৃত্তি ও হ্যাকিংয়ের অভিযোগে বিচারের মুখোমুখি করতে চলতি বছরের শুরুর দিকে যুক্তরাজ্যের আদালত তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের পক্ষে রায় দেয়।

২০১৯ সালে ইকুয়েডর সরকার শরণার্থী মর্যাদা তুলে নিলে ব্রিটিশ পুলিশ লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করে। এরপর থেকে তিনি যুক্তরাজ্যের হাই সিকিউরিটি বেলমার্শ কারাগারে বন্দি দিন কাটাচ্ছেন।


আরও দেখুন: