চিকিৎসায় নোবেল পেলেন সাভান্তে প্যাবো

অনলাইন ডেস্ক
2022-10-03 16:47:55
চিকিৎসায় নোবেল পেলেন সাভান্তে প্যাবো

বিলুপ্ত হোমিনদের জিনোম ও মানবজাতির বিবর্তন বিষয়ে গবেষণার জন্য এ পুরস্কার দেওয়া হয়েছে পাবোকে

চিকিৎসা বিজ্ঞানে  এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন সুইডেনের সাভান্তে প্যাবো। সোমবার (৩ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমের ক্যারোলিনা ইনস্টিটিউটে নোবেল কমিটি তাঁর নাম ঘোষণা করে। খবর নিউ ইয়র্ক টাইমসের।

নোবেল কমিটির ওয়েবসাইটে বলা হয়েছে, ২০২২ সালে চিকিৎসাবিজ্ঞান ও শরীরতত্ত্বে নোবেল পুরস্কার পেয়েছেন সুইডেনের জিনবিজ্ঞানী সাভান্তে প্যাবো। বিলুপ্ত হোমিনদের জিনোম ও মানবজাতির বিবর্তন বিষয়ে গবেষণার জন্য এ পুরস্কার দেওয়া হয়েছে পাবোকে।

চিকিৎসা শাস্ত্রের মাধ্যমে বছরের প্রথম নোবেল পুরস্কার ঘোষণা করা হলো। নোবেল কমিটি। ২০২১ সালে তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য যৌথভাবে যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস ও লেবাননের আর্ডেম প্যাটাপৌসিয়ান চিকিৎসার নোবেল পেয়েছিলেন।

মঙ্গলবার থেকে ধারাবাহিকভাবে পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তিসহ সবশেষ অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়। উল্লেখ্য ১৯০৫ সালে নোবেল পুরস্কার প্রদান শুরুর পর থেকে এ পর্যন্ত চিকিৎসা ক্ষেত্রে শতাধিক বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল তার মোট উপার্জনের ৯৪ শতাংশ (৩ কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরষ্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। ১৯৬৮ সালে তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

পুরস্কার ঘোষণার আগেই মৃত্যু বরণ করেছিলেন আলফ্রেড নোবেল। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধায়ন করা এবং নোবেল পুরষ্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। আর বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ একাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়।


আরও দেখুন: