বধিরদের শব্দ ফেরাতে ডা. হারুনের অন্যরকম সেঞ্চুরি

ডক্টর টিভি রিপোর্ট
2022-09-27 11:52:24
বধিরদের শব্দ ফেরাতে ডা. হারুনের অন্যরকম সেঞ্চুরি

বিএসএমএমইউয়ে কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারিতে সেঞ্চুরি করায় সহকর্মীদের ফুলেল শুভেচ্ছায় সিক্ত ডা. হারুন অর-রশিদ তালুকদার

বধির শিশুদের বাক ও শ্রবণশক্তি আনার বিশেষায়িত চিকিৎসা কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারিতে সেঞ্চুরি করলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাক-কান-গলা বিভাগের সহকারী অধ্যাপক ডা. হারুন-অর-রশিদ তালুকদার ইয়ামিন। রোববার এ উপলক্ষে নিজ ডিপার্টমেন্টের সহকর্মী ও সিনিয়রদের কাছ থেকে ফুলেল শুভেচ্ছা পেয়েছেন এই কৃতি সার্জন। 

এ বিষয়ে ডক্টর টিভিকে ডা. হারুন-অর-রশিদ তালুকদার ইয়ামিন জানান, যেকোন ভাল অর্জনই মানুষকে আনন্দ দেয়। স্বভাবতই আমি আনন্দিত। কারণ, আমার প্রচেষ্টায় একশ’টা বধির শিশু পৃথিবীতে শব্দ শুনতে পারছে। কথা বলতে পারছে। 

তিনি জানান, জন্মগতভাবে কোন শিশু বধির হলে ৫ বছরের মধ্যেই কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারি করতে হয়। তাহলে রেজাল্ট ভাল আসে। সার্জারির পর শিশুদেরকে অডিও ভারবাল থেরাপি দিতে হয়। যার মাধ্যমে তারা শব্দ শুনে বুঝতে পারবে। এভাবে দেড়/দুই বছরের প্রচেষ্টায় তারা স্বাভাবিকভাবে কথা বলতে পারবে। 

ডা. হারুন-অর-রশিদ তালুকদার ইয়ামিন আরও জানান, বিএসএমএমইউয়ে কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারির জন্য মোট ৭ জন বিশেষজ্ঞ রয়েছেন। তারা অত্যন্ত সাফল্যের সঙ্গে ৬৪৯টি সার্জারি  করে আসছেন। এর মধ্যে আমি নিজেই ১০০টি কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারি করেছি।  

 এদিকে, কক্লিয়ার ইমপ্লান্ট সেঞ্চুরি উদযাপনের জন্য ডা. হারুন-অর-রশিদ তালুকদার ইয়ামিনকে অভিনন্দন জানিয়েছেন বিএসএমএমইউ-এর নাক কান গলা বিভাগের পূর্ববর্তী প্রোগ্রাম ডিরেক্টর অধ্যাপক ডা. মো: আবুল হাসনাত জোয়ারদার, বর্তমান প্রোগ্রাম ডিরেক্টর অধ্যাপক ডা. এ এইচ এম জহিরুল হক সাচ্চু, প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল, নাক কান গলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো: আজহারুল ইসলাম, কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারির সদস্য ডা. নাসিমা আখতার, অধাপক ডা. মো: দেলোয়ার হোসেন, সহযোগী অধ্যাপক ডা. কানু লাল সাহা, সহযোগী অধ্যাপক অসীম কুমার বিশ্বাস-সহ আরো অনেকে উপস্থিত ছিলেন। তারা সবাই কক্লিয়ার ইমপ্লান্ট সার্জন ডা. হারুন-অর-রশিদ তালুকদার ইয়ামিনের  পরবর্তী সাফল্য, সমৃদ্ধি এবং সুস্বাস্থ্য কামনা করেন। 

ককলিয়ার ইমপ্লান্ট হল একটি ইলেকট্রনিক ডিভাইস যা আংশিকভাবে শ্রবণশক্তি পুনরুদ্ধারে সাহায্য করে। যারা কানে শুনতে পান না তাদের শ্রবনশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। কক্লিয়ার ইমপ্লান্টগুলি অস্ত্রোপচারের মাধ্যমে কক্লিয়ার মধ্যে স্থাপন করা হয়।


আরও দেখুন: