সংক্রমণ নেই, পর্যটক নিষেধাজ্ঞা তুলল ভুটান

অনলাইন ডেস্ক
2022-09-25 13:22:59
সংক্রমণ নেই, পর্যটক নিষেধাজ্ঞা তুলল ভুটান

প্রায় আড়াই বছর বন্ধ থাকার পর পর্যটকদের জন্য উন্মুক্ত করেছে ভুটান

করোনা মহামারীর কারণে ভুটান ভ্রমণ বন্ধ ছিল বিদেশি পর্যটকদের জন্য। প্রায় আড়াই বছর বন্ধ থাকার পর পর্যটকদের জন্য উন্মুক্ত করেছে ভুটান। শুক্রবার থেকে টেকসই উন্নয়ন ফি দিয়ে পর্যটকেরা ভুটানে ঢুকছেন। খবর এনডিটিভির।

এখন থেকে সংশোধিত ফি অনুযায়ী প্রতিবার ভ্রমণের জন্য একজন বিদেশি পর্যটককে ২০০ ডলার গুনতে হবে। করোনা মহামারি শুরুর আগে প্রায় তিন দশক ধরে এই ফি ছিল ৬৫ ডলার।

ভুটান ভ্রমণ করতে এর আগে ভারতীয়দের কোনো ফি দিতে হতো না। কিন্তু নতুন আইন অনুযায়ী এখন থেকে ভুটানে গেলে ১ হাজার ২০০ রুপি করে দিতে হবে ভারতীয়দের।

হিমালয়ের কোলঘেঁষা দেশ ভুটানের আয়ের অন্যতম প্রধান উৎস পর্যটন। ২০২০ সালের মার্চ মাসে দেশটিতে প্রথম করোনা শনাক্ত হয়। এরপর থেকেই বিদেশি পর্যটকদের ভ্রমণ নিষিদ্ধ করে দেশটির সরকার।

ভুটানের জনসংখ্যা ৮ লাখের কম। করোনা মহামারীর শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে ৬১ হাজার রোগী শনাক্ত হয়েছে। করোনায় মারা গেছেন মাত্র ২১ জন। কিন্তু এখন নতুন করে কোনো রোগী শনাক্ত হচ্ছে না।

বিদেশিদের ভ্রমণ খাত বন্ধ থাকায় ভুটানের অর্থনীতি বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। একই সঙ্গে বেড়েছে দারিদ্র্য। এখন করোনা সংক্রমণ না থাকায় আয়ের প্রধান খাত পর্যন্ত চালুর ঘোষণা দিল সরকার।


আরও দেখুন: