করোনা মহামারীর শেষ দেখছে ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক
2022-09-15 13:10:42
করোনা মহামারীর শেষ দেখছে ডব্লিউএইচও

করোনা মহামারীর শেষ দেখা যাচ্ছে। এখন এই সুযোগ গ্রহণ না করলে ভাইরাসটির আরও ধরন, মৃত্যুর ঝুঁকিতে পড়ে যাব

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস বলেছেন, করোনা মহামারী সমাপ্তির পথে রয়েছে। বুধবার (১৪ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। খবর রয়টার্স ও আল-জাজিরার।

ডব্লিউএইচও প্রধান বলেন, করোনাভাইরাসে নতুন সংক্রমণের সংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে এবং ২০২০ সালের মার্চের পর থেকে গত সপ্তাহে সংক্রমণ সর্বনিম্ন স্তরে নেমে গেছে।

তিনি বলেন, করোনা মহামারী শেষ করার জন্য আমরা কখনোই ভালো অবস্থানে ছিলাম না। আমরা এখনও সেখানে নেই। কিন্তু করোনা মহামারীর শেষ দেখা যাচ্ছে। এখন আমরা এই সুযোগ গ্রহণ না করলে ভাইরাসটির আরও ধরন, মৃত্যু, বিধিনিষেধ ও অনিশ্চয়তার ঝুঁকিতে পড়ে যাব।

উচ্চ ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলোতে শতভাগ টিকা দেওয়া এবং ভাইরাস শনাক্তের জন্য পরীক্ষা চালিয়ে যেতে আহ্বান জানিয়েছেন ডব্লিউএইচওর মহাপরিচালক।

তিনি আরও বলেন, করোনা প্রতিরোধী টিকা এবং থেরাপি এই রোগের তীব্রতা রোধ করতে সাহায্য করেছে। এ জন্য ভাইরাসের সম্ভাব্য ভবিষ্যত ঢেউ সম্পর্কে সতর্ক করার পাশাপাশি দেশগুলোকে চিকিৎসা সরঞ্জাম সরবরাহ এবং পর্যাপ্ত স্বাস্থ্যকর্মী মজুদ রাখতে হবে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের প্রথম তিন মাসের মধ্যেই এই ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে এবং এখন পর্যন্ত বিশ্বজুড়ে সংক্রামক এই ভাইরাসে ৬০ কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ৬৫ লাখের বেশি মানুষ।


আরও দেখুন: