নিউইয়র্কে ফের পোলিও শনাক্ত, জরুরি অবস্থা জারি

অনলাইন ডেস্ক
2022-09-10 11:15:49
নিউইয়র্কে ফের পোলিও শনাক্ত, জরুরি অবস্থা জারি

নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

এক দশক পর ১ জনের দেহে পোলিও শনাক্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে।এছাড়াও নিউইয়র্ক সিটি ও এর আশপাশের চারটি কাউন্টির বর্জ্য পানিতে পোলিও ভাইরাসের উপস্থিতি মিলেছে। এসব কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে রাজ্যজুড়ে। সংবাদসূত্র : বিবিসি। 

এ নিয়ে এ বছর তৃতীয়বার জরুরি অবস্থা জারি হলো নিউইয়র্কে। এর আগে করোনা মহামারি  এবং মাঙ্কিপক্সের কারণে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। 

সাধারণত: জরুরি অবস্থা জারি করা হলে নিউইয়র্কের  চিকিৎসা সেবা কার্যক্রমের গতি বেড়ে যায়। মেডিকেলের অন্যান্য কর্মী, ধাত্রী ও ফার্মাসিস্টরাও যোগ দেন পোলিও টিকাদান কর্মী দলে।

বিশেষজ্ঞেরা বলছেন, পোলিও হলে শরীরে বিকলাঙ্গতা পর্যন্ত হতে পারে। এখনও পোলিওর কোনো চিকিৎসা আবিষ্কৃত হয়নি, টিকা দেওয়ার মাধ্যমে একে নিয়ন্ত্রণ করা হয়ে থাকে।

এখন জরুরি অবস্থা জারির ফলে নিউইয়র্কে টিকাদানের হার বাড়বে বলে আশা করছে সেখানকার স্বাস্থ্য বিভাগ। তারা বলছেন, বর্তমান টিকাদানের হার ৭৯ শতাংশ থেকে ৯০ শতাংশে নেওয়ার লক্ষ্যে কাজ করছে তারা।

পোলিও নিয়ন্ত্রেণের লক্ষ্যে ১৯৫৫ সালে ব্যাপকভাবে টিকাদান শুরু হয় যুক্তরাষ্ট্রে। ১৯৭৯ সাল নাগাদ পোলিওমুক্ত ঘোষণা করা হয় দেশটিকে। এরপর মাঝে মধ্যে পোলিও শনাক্ত হলেও গত প্রায় এক দশক কারও শরীরে এটি শনাক্ত হয়নি।

সাধারণত শিশুদের শরীরে বেশি ছড়ায় পোলিও ভাইরাসটি। মাংসপেশির দুর্বলতা ও বিকলাঙ্গতা দেখা দেয় এবং চূড়ান্ত পর্যায়ে স্থায়ী বিকলাঙ্গতা এমনকি মৃত্যু পর্যন্ত হয়।


আরও দেখুন: