ক্ষুধা নিয়েই ঘুমাতে যাচ্ছে শ্রীলঙ্কার শিশুরা

অনলাইন ডেস্ক
2022-08-28 15:21:02
ক্ষুধা নিয়েই ঘুমাতে যাচ্ছে শ্রীলঙ্কার শিশুরা

তীব্র খাদ্য সংকটে খালি পেটেই ঘুমোতে যেতে বাধ্য হচ্ছে শিশুরা। এমনকি তারা জানে না পরের দিন আদৌ খাবার মিলবে কিনা

শ্রীলঙ্কা একটি গুরুতর অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। সেখানকার শিশুরা ক্ষুধার্ত, রোজ দু’বেলা দু’মুঠো খেতে পাচ্ছে না। জাতিসংঘ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশেও একই ধরনের অভাবের পূর্বাভাস দিয়েছে। খবর এএফপির।

বৈদেশিক মুদ্রার অভাবের কারণে শ্রীলঙ্কায় খাদ্য, জ্বালানি এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসের সীমিত সরবরাহ রয়েছে। জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ দক্ষিণ এশিয়ার পরিচালক জর্জ লারিয়া-আদজেই বলেছেন, যে রান্নাঘরের প্রধান জিনিসগুলির ক্রমবর্ধমান ব্যয়বৃদ্ধির কারণে অর্ধেকের বেশি পরিবারের মধ্যে দেখা দিয়েছে তীব্র খাদ্য সংকট।  খালি পেটেই ঘুমোতে যেতে বাধ্য হচ্ছে শিশুরা। এমনকি তারা জানে না পরের দিন আদৌ খাবার মিলবে কিনা।

তিনি বলেন, এপ্রিল মাসে ৫১ বিলিয়ন মার্কিন ডলারের বৈদেশিক ঋণ খেলাপি হওয়ার পরে শ্রীলঙ্কার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে  বেলআউট নিয়ে আলোচনা চালাচ্ছে।

জর্জ লারিয়া বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে শক্তির দাম বেড়েছে, প্রতিবেশী অর্থনীতিগুলোকে ক্ষতিগ্রস্ত করেছে এবং পুষ্টির সংকট সৃষ্টি করেছে, যা এই অঞ্চলের অন্যান্য দেশগুলোকেও প্রভাবিত করতে পারে। দক্ষিণ এশিয়ায় তীব্র অর্থনৈতিক অনিশ্চয়তা এবং মুদ্রাস্ফীতির ফলে শিশুদের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে।

শ্রীলঙ্কার প্রায় অর্ধেক শিশুর মানবিক সহায়তার জরুরি প্রয়োজন এবং ইউনিসেফের জন্য একটি আবেদন জারি করেছে। শিশুদের মধ্যে অপুষ্টির সমস্যা দ্রুত মোকাবেলার প্রয়াসে, সরকার এই মাসে নিজস্ব আবেদন প্রকাশ করেছে।

সরকারি পরিসংখ্যান অনুসারে, ২০২১ সালে দেশব্যাপী ১ লাখ ২৭ হাজার শিশু অপুষ্টির শিকার হয়েছিল। কর্মকর্তারা বিশ্বাস করেন যে খাদ্যের ঘাটতি এবং সর্পিল মুদ্রাস্ফীতি এই সমস্যায়  ইন্ধন জুগিয়েছে। শ্রীলঙ্কার অর্ধেক শিশুদের প্রয়োজন পূরণে জরুরি ভিত্তিতে আড়াই কোটি ডলার অনুদানের আবেদন জানিয়েছে ইউনিসেফ।


আরও দেখুন: