ফাইজারের বিরুদ্ধে মডার্নার মামলা

অনলাইন ডেস্ক
2022-08-27 14:10:44
ফাইজারের বিরুদ্ধে মডার্নার মামলা

এই বছর কভিড টিকা থেকে মডার্না ১০ দশমিক ৪ বিলিয়ন ও ফাইজার আয় এসেছে ২২ বিলিয়ন ডলার

করোনার টিকা নিয়ে মেধাস্বত্ব লঙ্ঘনের অভিযোগ এনে ফাইজার-বায়োএনটেক কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের কোম্পানি মডার্না।

কোম্পানিটির দাবি, করোনার টিকা তৈরিতে মডার্নার উদ্ভাবিত প্রযুক্তি ‘কপি’ করেছে ফাইজার-বায়োএনটেক। মহামারীর কয়েক বছর আগে মডার্না ওই প্রযুক্তি উদ্ভাবন করেছিল।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আর্থিক ক্ষতিপূরণ দাবি করে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের একটি ডিস্ট্রিক্ট কোর্ট এবং জার্মানির ডুসেলডর্ফের একটি আঞ্চলিক আদালতে মামলা করেছে মর্ডানা।

শুক্রবার (২৬ আগস্ট) এক বিবৃতিতে মডার্নার প্রধান নির্বাহী স্টেফানি ব্যানসেল বলেন, কভিড-১৯ মহামারী শুরু হওয়ার আগেই এমআরএনএ প্রযুক্তি উদ্ভাবন করেছি আমরা। এই প্রযুক্তিতে আমরা পথিকৃৎ। এটি তৈরিতে বিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে। কিন্তু অনুমতি ছাড়াই ফাইজার-বায়োএনটেক আমাদের এমআরএনএ প্রযুক্তি কপি করেছে, যা ২০১০ থেকে ২০১৬ সালের মধ্যে মেধাস্বত্ব করেছে মডার্না।

এক দশক আগে ম্যাসাচুসেটসের ক্যামব্রিজভিত্তিক মডার্না মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ) টিকা প্রযুক্তি উদ্ভাবন করে, যা করোনার টিকা উদ্ভাবনে অভূতপূর্ব গতি এনে দেয়। এই প্রযুক্তি মূলত মানুষের কোষকে কীভাবে প্রোটিন ইমিউন প্রতিক্রিয়া শুরু করতে পারে, তা শেখায়।

করোনার টিকা উদ্ভাবনকারী প্রথম কয়েকটি কোম্পানির মধ্যে ছিল মডার্না ও ফাইজার-বায়োএনটেক। এই বছর কভিড টিকা থেকে মডার্না আয় করেছে ১০ দশমিক ৪ বিলিয়ন ডলার। আর ফাইজারের টিকা থেকে আয় এসেছে ২২ বিলিয়ন ডলার।

এদিকে, ফাইজার জানিয়েছে, তারা এখনও মামলার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানে না এবং এই মুহূর্তে কোনো মন্তব্য করতে পারছে না।


আরও দেখুন: