পাকিস্তানে বন্যায় ৩৪৩ শিশুসহ ৯৩৭ মৃত্যু

অনলাইন ডেস্ক
2022-08-26 15:39:56
পাকিস্তানে বন্যায় ৩৪৩ শিশুসহ ৯৩৭ মৃত্যু

পাকিস্তানে আগস্টে ১৬৬ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে, যা এই মাসের স্বাভাবিক গড় ৪৮ থেকে ২৪১ শতাংশ বেশি

পাকিস্তানে নজিরবিহীন বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা পরিস্থিতিতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করছে সরকার। বৃহস্পতিবার (২৫ আগস্ট) বর্ষাকালীন অবিশ্রান্ত বর্ষণকে ‘মহাকাব্যিক পর্যায়ের জলবায়ুজনিত মানবিক সংকট’ অভিহিত করে এ ঘোষণা দেওয়া হয়।

দেশটির গণমাধ্যম ডন অনলাইন জানিয়েছে, বন্যায় এ পর্যন্ত ৩৪৩ শিশুসহ ৯৩৭ জনের মৃত্যু এবং অন্তত ৩ কোটি মানুষ আশ্রয়হীন হয়েছে।

পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) সর্বশেষ তথ্য অনুযায়ী, বন্যা ও বৃষ্টিজনিত ঘটনায় সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে দেশটির সিন্ধু প্রদেশে, ৩০৬ জন। বেলুচিস্তানে প্রদেশে ২৩৪, খাইবার পাখতুনখোয়ায় ১৮৫, পাঞ্জাবে ১৬৫, আজাদ জম্মু ও কাশ্মীরে ৩৭, গিলগিট-বালতিস্তান অঞ্চলে ৯ ও ইসলামাবাদে একজনের মৃত্যু হয়েছে।

পাকিস্তানে আগস্টে ১৬৬ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে, যা এই মাসের বৃষ্টিপাতের স্বাভাবিক গড় ৪৮ মিলিমিটার থেকে ২৪১ শতাংশ বেশি। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা সিন্ধু ও বেলুচিস্তানে স্বাভাবিক গড়ের চেয়ে যথাক্রমে ৭৮৪ শতাংশ এবং ৪৯৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

এই অস্বাভাবিক বৃষ্টিপাতের কারণে দেশজুড়ে হড়কা বান দেখা দেয়। তবে দেশটির দক্ষিণাংশেই এসব ঘটনা বেশি ঘটেছে। সিন্ধু প্রদেশের ২৩টি জেলা এখনও বন্যার পানিতে তলিয়ে আছে।

জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী শেরি রেহমান বলেছেন, পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এনডিএমএতে ‘ওয়ার রুম’ প্রতিষ্ঠা করেছেন, এখান থেকে দেশব্যাপী ত্রাণ তৎপরতা পরিচালনা করা হবে।

ভারি বৃষ্টি ও হড়কা বানে দেশজুড়ে সড়ক যোগাযোগ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় ৩ কোটি মানুষ আশ্রয়হীন হয়ে আছে, যাদের মধ্যে হাজার হাজার বাস্তুচ্যুত হয়েছে এবং তাদের কোনো খাবারও নেই বলে জানিয়েছেন তিনি।


আরও দেখুন: