ভারতে উদ্বেগ বাড়াচ্ছে ‘টমেটো ফ্লু’

অনলাইন ডেস্ক
2022-08-26 13:50:33
ভারতে উদ্বেগ বাড়াচ্ছে ‘টমেটো ফ্লু’

ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির সব রাজ্যে টমেটো ফ্লু-বিষয়ক একটি নির্দেশনা পাঠিয়েছে

ভারতে টমেটো ফ্লু নামের একটি ভাইরাসজনিত রোগ দ্রুত ছড়িয়ে পড়ছে। এ পর্যন্ত শতাধিক শিশু এই রোগে আক্রান্ত হয়েছে। খবর এনডিটিভির।

ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির সব রাজ্যে টমেটো ফ্লু-বিষয়ক একটি নির্দেশনা পাঠিয়েছে। এতে বলা হয়েছে, এই রোগ হাত, পা এবং মুখের রোগের (এইচএফএমডি) একটি রূপ বলে মনে করা হচ্ছে। এটি মূলত ১০ বছরের কম বয়সী শিশুদের মধ্যে দেখা দেয়। তবে এটি প্রাপ্তবয়স্কদেরও হতে পারে।

টমেটো ফ্লুতে আক্রান্ত হলে দেহের বিভিন্ন অংশে টমেটো আকৃতির ফোসকা দেখা দেয়। রোগের প্রাথমিক অবস্থায় লাল রঙের ফোসকাগুলো ছোট থাকলেও পরে এগুলো ফুলে টমেটোর মতো হয়ে যায়। এ পর্যন্ত কেরালা, তামিলনাড়ু, হরিয়ানা ও ওডিশা রাজ্যে এই রোগে আক্রান্ত রোগী চিহ্নিত হয়েছে। রোগটি নিয়ে সবার মধ্যে উদ্বেগ বাড়ছে।

ভারতে ৯ বছররে কম বয়সী শতাধিক শিশুর টমেটো ফ্লু শনাক্ত হয়েছে। কেরালা রাজ্যের কুল্লামে গত ৬ মে টমেটো ফ্লু আক্রান্ত রোগী শনাক্ত হয়। পরে এটি কেরালার আরিয়ানকাভু, আঞ্চাল ও নেড়ুভাতুরেও ছড়িয়ে পড়েছে।

কেন্দ্রীয় সরকারের নির্দেশনায় বলা হয়, টমেটো ফ্লুর উপসর্গ বিষয়ে শিশুদের জানাতে হবে। এটি শিশুদের হাত, মুখ ও পায়ের (হ্যান্ড, ফুট অ্যান্ড মাউথ) রোগের একটি ধরন। এতে সাধারণ জ্বর, মাথা ব্যথা, চুলকানি, স্ক্রিন র‌্যাশের মতো উপসর্গ দেখা দিতে পারে।

তবে এ ধরনের উপসর্গের সঙ্গে করোনা, মাঙ্কিপক্স, ডেঙ্গু বা চিকনগুনিয়ার কোনো সম্পর্ক নেই। সাধারণত শিশুদের অপরিষ্কার পোশাক, অপরিচ্ছন্ন জায়গায় থাকা বা হাত না ধুয়ে খাবার খাওয়ার মতো বিষয়গুলো থেকে রোগটি ছড়াতে পারে।

চিকিৎসকরা টমেটো ফ্লু রোগীদের কোয়ারেন্টাইনে রাখার পরামর্শ দিয়েছেন এবং তাদের ব্যবহৃত বাসনপত্র ও পোশাক জীবাণুমুক্ত করার ওপর জোর দিয়েছেন।

এ রোগ প্রতিরোধের জন্য পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি শিশুর গোসলের জন্য গরম পানি ব্যবহার করতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এ ছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টি সমৃদ্ধ সুষম খাদ্য খেতে হবে। দ্রুত সেরে উঠতে পর্যাপ্ত বিশ্রাম এবং ঘুম অপরিহার্য।


আরও দেখুন: