যুক্তরাজ্যে করোনার ‘দ্বৈত টিকা’ অনুমোদন

অনলাইন ডেস্ক
2022-08-16 14:23:52
যুক্তরাজ্যে করোনার ‘দ্বৈত টিকা’ অনুমোদন

মডার্নার সর্বশেষ টিকা, যাকে বলা হয় স্পাইকেভ্যাক্স। এটি মূল ধরন এবং প্রথম ওমিক্রন- উভয়কেই গুরুত্ব দিয়ে তৈরি করা

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য করোনাভাইরাসের ‘দ্বৈত টিকা’ অনুমোদন দিয়েছে। বিবিসি বলছে, এই টিকা করোনার উহান ধরনসহ ওমিক্রন রোধে কাজ করবে।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, এই টিকা এখন শরতের বুস্টার ক্যাম্পেইনের সঙ্গে যুক্ত হবে।

মডার্না সম্প্রতি তাদের টিকা আরও উন্নত করেছে। এ বছর তারা নতুন টিকার ১ কোটি ৩০ লাখ ডোজ উৎপাদন করবে। যদিও ২ কোটি ৬০ লাখ মানুষের বুস্টার ডোজ প্রয়োজন।

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, করোনা প্রতিরোধে বুস্টার ডোজের মতো দ্বৈত টিকাকেও জরুরি বিবেচনা করতে হবে।

এখন পর্যন্ত মহামারীতে ব্যবহৃত টিকাগুলো ২০১৯ সালের শেষের দিকে চীনের উহানে শনাক্ত করোনার ধরনের বিরুদ্ধে লড়াইয়ে তৈরি করা। কিন্তু করোনা এরইমধ্যে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে। নতুন ধরনের সংক্রমণ ঘটছে, যা আমাদের কিছু প্রতিরোধ ক্ষমতাকে ফাঁকি দিতে পারে। এরইমধ্যে কয়েকটি ধরন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে।

মডার্নার সর্বশেষ টিকা, যাকে বলা হয় স্পাইকেভ্যাক্স। এটি মূল ধরন এবং প্রথম ওমিক্রন- উভয়কেই গুরুত্ব দিয়ে তৈরি করা। এটি বাইভ্যালেন্ট ভ্যাকসিন হিসেবেও পরিচিত।

যুক্তরাজ্যের মেডিসিন অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি তথ্য প্রমাণ বিবেচনা করে এবং প্রাপ্তবয়স্কদের ব্যবহারের জন্য টিকাটির অনুমোদন দিয়েছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ডা. জুন রেইন বলেছেন, এই বাইভ্যালেন্ট ভ্যাকসিন আমাদের যা দেয়, তা আমাদের অস্ত্রাগারের একটি তীক্ষ্ণ হাতিয়ার যা এই রোগের বিরুদ্ধে আমাদের রক্ষা করতে সাহায্য করবে। কারণ, ভাইরাসটি ক্রমাগত বিকশিত হচ্ছে।

ট্রায়ালে ৪৩৭ জনের ওপর করা গবেষণায় দেখা গেছে, আপডেট করা ভ্যাকসিন নিরাপদ এবং নতুন ধরনের বিরুদ্ধে আরও ভালো প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।

যুক্তরাষ্ট্রের হেলথ সেক্রেটারি স্টিভ বার্কলে বলেন, যুক্তরাজ্যের জনসংখ্যার জন্য এটি খুবই ভালো খবর। সক্ষম ব্যক্তিরা এটি জেনে স্বস্তি পাবেন যে, তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। সেপ্টেম্বরের শুরুতে এটি মানুষের নাগালে চলে আসবে বলে জানান তিনি।


আরও দেখুন: