উত্তর কোরিয়ায় উঠল মাস্কের বাধ্যবাধকতা

অনলাইন ডেস্ক
2022-08-13 15:33:27
উত্তর কোরিয়ায় উঠল মাস্কের বাধ্যবাধকতা

তবে ফ্রন্টলাইন এলাকা, সীমান্তবর্তী শহর ও কাউন্টিতে মাস্ক পরতে হবে

করোনাভাইরাসের বিরুদ্ধে বিজয় ঘোষণার পর দেশটিতে মাস্ক পরার বাধ্যবাধকতা ও এ-সংক্রান্ত বিধিনিষেধ তুলে দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ শনিবার (১৩ আগস্ট) এ তথ্য জানায়।

এর আগে শুক্রবার কিম জং উন করোনাভাইরাসের বিরুদ্ধে বিজয় ঘোষণা করেন। উত্তর কোরিয়ায় করোনা ছাড়ানোর জন্য দক্ষিণকে দায়ী করার পর এ ঘোষণা দেন তিনি।

কেসিএনএ জানায়, ভাইরাস-সংক্রান্ত বিধিনিষেধ তুলে দেওয়া হয়েছে। এ ছাড়া মাস্ক পরার বিধিনিষেধও তুলে নেওয়া হয়েছে। তবে ফ্রন্টলাইন এলাকা, সীমান্তবর্তী শহর ও কাউন্টিতে মাস্ক পরতে হবে। পুরো দেশকে মহামারীমুক্ত অঞ্চলে পরিণত করা হয়েছে।

সিউলের ইভা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিফ-এরিক ইজলি বলেন, করোনার বিরুদ্ধে কিম জং উনের বিষয় ঘোষণা মূলত একটি ইঙ্গিত। এর মাধ্যমে দেশটির নেতা চান তার অগ্রাধিকারের দিকে এগিয়ে যেতে। অগ্রাধিকারগুলোর মধ্যে অন্যতম হলো, অর্থনীতি চাঙ্গা ও পরমাণু অস্ত্রের পরীক্ষা। ২০১৭ সালে উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রের পরীক্ষা করেছিল।

উত্তর কোরিয়ায় করোনা ছড়িয়ে পড়ার সময় ৪৮ লাখ মানুষ জ্বরে আক্রান্ত বলে জানানো হয়েছিল। দেশটিতে সরকারি হিসাব অনুযায়ী, করোনায় ৭৪ জনের মৃত্যু হয়েছে।


আরও দেখুন: