সমকামিতায় ছড়াচ্ছে মাঙ্কিপক্স

অনলাইন ডেস্ক
2022-07-29 13:43:02
সমকামিতায় ছড়াচ্ছে মাঙ্কিপক্স

সমকামী পুরুষদের যৌনতায় লাগাম দিতে বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করে, অন্যান্য উপায়ের পাশাপাশি সমকামিতার মাধ্যমেও বিস্তার লাভ করে মাঙ্কিপক্স। তাই এই ভাইরাসের বিস্তারকে ধীরগতির করার জন্য সমকামীদের যৌন পার্টনারের সংখ্যা সীমিত করার পরামর্শ দিয়েছে সংস্থাটি। খবর স্কাইনিউজের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানম গেব্রেয়াসুস এক ব্রিফিংয়ে বলেছেন, যদি বিভিন্ন দেশ, সম্প্রদায় এবং ব্যক্তিবিশেষ নিজেদের এ বিষয়ে অবহিত করে, ঝুকিকে গুরুত্ব দিয়ে গ্রহণ করে, সংক্রমণ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয় এবং ঝুঁকিতে থাকা গ্রুপকে সুরক্ষিত রাখার ব্যবস্থা নেয়, তাহলে এই ভাইরাসের বিস্তার বন্ধ করা যেতে পারে।

তিনি বলেন, যে পুরুষ অন্য পুরুষের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করে তার জন্য এই মুহূর্তে করণীয় যৌন সঙ্গীর সংখ্যা কমিয়ে আনা এবং নতুন সঙ্গীর সঙ্গে মিলিত হওয়ার বিষয়টি পুনঃবিবেচনায় নেওয়া। আবার পরবর্তীতে দরকার পড়লে যেন তার সঙ্গে যোগাযোগ করতে পারে, সেজন্য যেকোনো নতুন সঙ্গীর সঙ্গে ঠিকানা বিনিময় করার কথাও বলেন তেদরোস।

তিনি বলেন, যেসব পুরুষ অন্য পুরুষের সঙ্গে সমকামিতায় লিপ্ত সেসব পুরুষের সম্প্রদায়ের সঙ্গে সংযুক্ত হয়ে তাদের ক্ষমতায়ন করার বিষয়ে সব দেশকে মনোযোগ দেওয়া উচিত। এর মধ্যদিয়ে মাঙ্কিপক্সে সংক্রমণ ও সংক্রমণের ঝুঁকি কমানো যেতে পারে। যারা সংক্রমিত হয়েছেন তাদের বিষয়ে যত্ন নিতে হবে। মানবাধিকার ও মর্যাদার বিষয়ে সুরক্ষা দিতে হবে।

বিশ্বজুড়ে এখন পর্যন্ত কমপক্ষে ৭৮টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮০০ জনের বেশি মানুষ। মারা গেছেন অন্তত ৫ জন। মাঙ্কিপক্স দ্রুত ছড়িয়ে পড়লেও এটি সাধারণত প্রাণঘাতী রোগ নয়। মাত্র ১০ শতাংশকে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে। তবে এই রোগ আরও বেশি ছড়িয়ে পড়লে স্বাস্থ্য বিপর্যয় নেমে আসতে পারে।

এজন্য সমকামী পুরুষদের যৌনতায় লাগাম দিতে বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী ১ আগস্টই মাঙ্কিপক্সকে ‘ন্যাশনালি নোটিফাইয়্যাবল কন্ডিশন’ হিসেবে ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

শনিবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, মাঙ্কিপক্স যদিও যৌনবাহিত রোগ নয়, তারপরেও যারা এই রোগে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে কোনো না কোনো পর্যায়ের যৌন সম্পর্কের রেকর্ড লক্ষ্য করা গেছে। এই রোগের ভাইরাস সাধারণত ‘স্কিন-টু স্কিন’ বা সরাসরি স্পর্শের মাধ্যমে ছড়ায়। তবে জামা-কাপড় শেয়ার করে পরলে বা একই তোয়ালে ব্যবহার করলেও ছড়াতে পারে। এ ছাড়া চুমুর মাধ্যমে ছড়ানোর বিষয়েও সাবধান করা হয়েছে।

হিসাব বলছে, ৯৮ শতাংশ ঘটনায় মূলত পুরুষ ও পুরুষের মধ্যে যৌন সম্পর্কে ছিল এমন মানুষের মধ্যে পাওয়া গেছে এই ভাইরাসের সংক্রমণ। অর্থাৎ এ ধরনের সম্পর্কের মাধ্যমে মাঙ্কিপক্স ছড়ানো সহজ বলে ধারণা করা হচ্ছে।


আরও দেখুন: