জাপানে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত

অনলাইন ডেস্ক
2022-07-26 15:06:44
জাপানে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত

টোকিওর ওই বাসিন্দা গত মাসের শেষ দিকে ইউরোপ গিয়ে এক ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন, যার পরে মাঙ্কিপক্স ধরা পড়ে

জাপানের রাজধানী টোকিওতে প্রথম বিরল মাঙ্কিপক্স আক্রান্ত এক রোগীর সন্ধান পাওয়া গেছে।

টোকিওর গভর্নর ইউরিকো কোইকে জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তির বয়স ৩০ বছর। তিনি সম্প্রতি ইউরোপ ভ্রমণ করেছেন। বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন।

এদিকে, ব্রিফিংয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, আক্রান্ত ব্যক্তির দেহে র‌্যাশ আছে। তিনি জ্বর, মাথাব্যথা ও অবসাদে ভুগছেন। তবে তার শারীরিক অবস্থা স্থিতিশীল।

তিনি আরও বলেন, টোকিওর ওই বাসিন্দা গত মাসের শেষ দিকে ইউরোপ গিয়েছিলেন। সেখানে তিনি এক ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। পরে সেই ব্যক্তির মাঙ্কিপক্স সংক্রমণ ধরা পড়ে।

ইউরোপে ওই ব্যক্তির সঙ্গে কী ধরনের সংশ্রব ছিল সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি এই কর্মকর্তা। তাছাড়া আক্রান্ত ব্যক্তির জাতীয়তা কী তাও জানানো হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২৩ জুলাই মাঙ্কিপক্স নিয়ে বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে। এখন পর্যন্ত বিশ্বের ৭৫টির বেশি দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স। আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে, এরইমধ্যে মারা গেছেন পাঁচজন।

মাঙ্কিপক্স সংক্রমিত কারও ঘনিষ্ঠ সংস্পর্শে এলে তা অন্যের দেহে ছড়াতে পারে। এই রোগের প্রাথমিক উপসর্গ হচ্ছে জ্বর, মাথাব্যথা, হাড়ের জয়েন্ট, মাংসপেশিতে ব্যথা ও অবসাদ। জ্বর হওয়ার পর দেহে গুটি দেখা দেয়।


আরও দেখুন: