ইউরোপে মাঙ্কিপক্সের টিকা ইমভানেক্স অনুমোদন

অনলাইন ডেস্ক
2022-07-25 16:52:39
ইউরোপে মাঙ্কিপক্সের টিকা ইমভানেক্স অনুমোদন

ইমভানেক্স তথা বাভারিয়ানের ভ্যাকসিনই একমাত্র টিকা, যেটি যুক্তরাষ্ট্র ও কানাডায় অনুমোদন পেয়েছে

মাঙ্কিপক্স মোকাবিলায় নতুন টিকার অনুমোদন দিয়েছে ইউরোপীয় কমিশন। যুক্তরাষ্ট্র ও কানাডার পর ইউরোপের দেশগুলোর জন্য এই টিকার অনুমোদন দিলো সংস্থাটি। খবর রয়টার্স।

মাঙ্কিপক্সের বিরুদ্ধে সুরক্ষা হিসেবে ইমভানেক্স ভ্যাকসিন বাজারজাত করতে ইউরোপীয় কমিশন অনুমতি দিয়েছে বলে জানিয়েছে ড্যানিশ বায়োটেকনোলজি কোম্পানি বাভারিয়ান নর্ডিক।

ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) গত সপ্তাহে এই টিকার অনুমোদনের জন্য সুপারিশ করেছিল।

সম্প্রতি বিশ্বের একাধিক দেশে হু হু করে বাড়ছে মাঙ্কিপক্স। ২৩ জুলাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউইইচও) মাঙ্কিপক্স নিয়ে বৈশ্বিক জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। এই সতর্কতা জারির একদিন পরই ইমভানেক্স টিকা অনুমোদন দিল ইউরোপীয় কমিশন।

নর্ডিকের প্রধান নির্বাহী পল চ্যাপলিন বলেছেন, অনুমোদিত ভ্যাকসিন মাঙ্কিপক্সের মতো ধাবমান রোগগুলোর বিরুদ্ধে লড়াইয়ের জ্বালানি সরবরাহ করবে।

রয়টার্স বলছে, মাঙ্কিপক্স সংক্রমণ প্রতিরোধের জন্য ইমভানেক্স তথা বাভারিয়ানের ভ্যাকসিনই একমাত্র টিকা, যেটি যুক্তরাষ্ট্র ও কানাডায় অনুমোদন পেয়েছে। এ ছাড়া ইউরোপের দেশগুলোতে এখন পর্যন্ত শুধুমাত্র গুটিবসন্তের চিকিৎসার জন্য এই টিকা অনুমোদিত হয়েছে।

নর্ডিক এক বিবৃতিতে বলেছে, ইউরোপীয় কমিশনের এই অনুমোদনের ফলে ইউরোপীয় ইউনিয়নের সব সদস্য দেশের পাশাপাশি আইসল্যান্ড, লিচেনস্টাইন ও নরওয়েতে ইমভানেক্স টিকা সরবরাহ করা যাবে।


আরও দেখুন: