সংক্রমণ বেড়ে বিপাকে ভারত-পাকিস্তান

অনলাইন ডেস্ক
2022-06-28 14:13:07
সংক্রমণ বেড়ে বিপাকে ভারত-পাকিস্তান

ভারতে এক দিনের ব্যবধানে রোগী শনাক্ত ৪৫ শতাংশ বেড়েছে

ভারতে করোনার সংক্রমণ আবার বাড়ছে। এক দিনের ব্যবধানে দেশটিতে সংক্রমণ ৪৫ শতাংশ বেড়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। অন্যদিকে পাকিস্তানের করাচিতেও দৈনিক সংক্রমণের হার ২২ শতাংশ ছাড়িয়ে গেছে, যেটি দেশটিতে সর্বোচ্চ।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সোমবার (২৭ জুন) এনডিটিভি জানিয়েছে, ভারতে গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৭৩ রোগী শনাক্ত হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ১১ হাজার ৭৩৯। এক দিনের ব্যবধানে রোগী শনাক্ত ৪৫ শতাংশ বেড়েছে। দৈনিক শনাক্তের হার ৫ দশমিক ৬২ শতাংশ।

সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এই সংখ্যা আগের দিনের চেয়ে চারজন কম। ভারতে শনাক্ত রোগী ৪ কোটি ৩৪ লাখ ৭ হাজার ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত মারা গেছে ৫ লাখ ২৫ হাজার ২০ জন।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে সংক্রমণ দ্রুত বাড়ছে। ১৭ জুনের পর দিল্লির কভিড বিধিনিষেধ আরোপিত এলাকার (কনটেইনমেন্ট জোন) সংখ্যা ৭০ শতাংশ বেড়েছে। দিল্লির রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, ১৭ জুন কভিড বিধিনিষেধ আরোপিত এলাকার সংখ্যা ছিল ১৯০। ২৪ জুন এই সংখ্যা ৭০ শতাংশ বেড়ে ৩২২টিতে গিয়ে ঠেকেছে।

এদিকে পাকিস্তানের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের বরাত দিয়ে ডন বলেছে, সোমবার দেশটির করাচি শহরে করোনা শনাক্ত ২২ দশমিক ৬৫ শতাংশে দাঁড়িয়েছে। এই হার দেশটির মধ্যে সর্বোচ্চ। দ্বিতীয় সর্বোচ্চ শনাক্তের হার মুজাফ্‌ফরাবাদ শহরে ৬ দশমিক ২৫। তবে পাকিস্তানের কোয়েটা, গিলগিট, সোয়াত ও মুলতানের মতো বেশ কিছু শহরে শনাক্তের হার শূন্য।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৪১২টি নমুনা শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ৩৮২ জনের করোনা শনাক্ত হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ৪০৬। দৈনিক শনাক্তের হার ২ দশমিক ৮৫। মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৩৪ হাজার ছাড়িয়ে গেছে। আরও দুজনের মৃত্যুতে প্রাণহানির সংখ্যা বেড়ে হয়েছে ৩০ হাজার ৩৯০।


আরও দেখুন: