দুই মাস পর শিথিল সাংহাইয়ের লকডাউন

অনলাইন ডেস্ক
2022-06-01 14:17:58
দুই মাস পর শিথিল সাংহাইয়ের লকডাউন

সিনেমা হল, জাদুঘর ও জিমনেসিয়ামগুলো আপাতত খুলছে না। অধিকাংশ শিশুকে স্কুলে মুখোমুখি ক্লাসেও যেতে হবে না

টানা দুই মাস পর সাংহাইয়ে বুধবার (১ জুন) থেকে কভিড লকডাউন শিথিল করা হয়েছে। ফলে চীনের অর্থনৈতিক প্রাণকেন্দ্র হিসেবে বিবেচিত শহটির বাসিন্দারা এখন অবাধে চলাফেরার সুযোগ পাবেন।

তবে আরও কিছুদিন ঘরবন্দি থাকতে হবে আড়াই কোটি জনসংখ্যা অধ্যুষিত শহরটির সাড়ে ছয় লাখ বাসিন্দাকে। খবর আল-জাজিরার।

লকডাউন পুরোপুরি প্রত্যাহার করা হয়নি। শুধু কিছু বিধিনিষেধ শিথিল করা হয়েছে। ‘শূন্য কভিড’ নীতিও বহাল রয়েছে। আক্রান্ত ব্যক্তিদের কোয়ারেন্টাইন বা হাসপাতালে পাঠানোর পাঠানোর নিয়মও চালু থাকছে।

লকডাউন শিথিল সিদ্ধান্তের প্রশংসা করেছেন সাংহাই সরকারের মুখপাত্র ইন জিন, ‘এই দিনটির স্বপ্ন আমরা বহুদিন ধরে দেখেছিলাম। বহু কষ্টে এই দিনটি এসেছে। এটিকে সযত্নে লালন করতে হবে।’

বড় বড় দোকানগুলোকে ধারণক্ষমতার ৭৫ শতাংশ নিয়ে খুলতে বলা হয়েছে। এরইমধ্যে শহরটিতে সব ধরনের গণপরিবহন চালু হয়েছে। তবে সিনেমা হল, জাদুঘর ও জিমনেসিয়ামগুলো আপাতত খুলছে না। অধিকাংশ শিশুকে স্কুলে মুখোমুখি ক্লাসেও যেতে হবে না।

লকডাউনে শহরটির অনেক বাসিন্দার আয় কমেছে; অনেককেই খাবার সংগ্রহে এবং দীর্ঘ বিচ্ছিন্নবাসের সঙ্গে মানসিকভাবে মানিয়ে নিতে হিমশিম খেতে হয়েছে।

কর্মীরা কারখানা থেকে দূরে থাকায় কিংবা কারখানায় অবস্থান করলেও কভিড ও শনাক্তকরণ প্রটোকল মেনে ‘ক্লোজ লুপে’ কাজ করায় পশ্চিমা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানসহ বিভিন্ন নির্মাতা প্রতিষ্ঠানের ওপর টানা বিধিনিষেধের নেতিবাচক প্রভাব পড়েছে।


আরও দেখুন: